করোনা লাইভ
আজকে আক্রান্ত : ১,৬৮১ ◈ আজকে মৃত্যু : ২৫ ◈ মোট সুস্থ্য : ৩২১,২৮১
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

বাদাম বিক্রি করে সংসার চলচ্ছে সুজায়ের

১৭ সেপ্টেম্বর ২০২০, ৪:৪৫:৩৮

জহুরুল হক মিলু, লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি
জীবন সংগ্রামে এক লড়াকু সৈনিকের নাম সুজায় সাহা। দীর্ঘ ২০টি বছর ধরে তিনি বাদাম বিক্রি করে যাচ্ছেন নড়াইলের লোহাগড়া উপজেলার এই প্রান্ত থেকে ওই প্রান্তে। তার চোখে সমস্যা তবুও বসে নেই, পথ চলার জন্য চশমা ব্যবহার করে। সুজায় সাহার বাড়ি লোহাগড়া পৌরসভার ৪নং ওয়ার্ডে। তিনি স্কুল-কলেজ ও হাট-বাজারে ফেরি করে বাদাম বিক্রি করে পার করেছেন জীবনের ২০টি বছর। জীবন-জীবিকার তাগিদে বাদাম বিক্রি করে সংসার চালছে। রৌদ বৃষ্টি উপেক্ষা করে তিনি উপজেলার এই প্রান্ত থেকে ওই প্রান্তে ছুটে যায় বাদাম বিক্রির জন্য। অথচ একটুও আরাম-আয়েশের চিন্তা তিনি করেন না। শুধু তার সংসারের চিন্তা এটাই যে স্ত্রী সন্তান ও মা-বাবাকে নিয়ে একটু সুখে থাকা। তিনি সারাদিন ঘুরে ঘুরে বাদাম বিক্রি করেও তার চোখে-মুখে এতোটুকু ক্লান্তির ছাপ নেই। বাদাম বিক্রি করার জন্য তাকে বাদাম বাদাম বলে চিৎকার করতে হয় না। ভালো বাদাম বিক্রি করেন তাই ক্রেতার অভাব হয় না। বাদাম বিক্রি করেই সুখী আছেন বলে জানান সুজায় সাহা।

সুজায় সাহা এক কন্যা সন্তানের জনক। এসন্তানকে মানুষকরেছেন এই বাদাম বিক্রি করে। সুজায় সাহা বলেন, আমরা দুই ভাই এক বোন। মা-বাবা বেচে আছেন। বড় ভাই দোকানে কাজ করেন। বোনের বিয়ে হয়ে গেছে। আমি সবার ছোট। আমি স্ত্রী সন্তান ও মা-বাবাকে নিয়ে এক সংসারে আছি। স্ত্রী সন্তান ও মা-বাবাকে নিয়ে এই সংসার টানতেই ২০ বছর ধরে বাদাম বিক্রি করতে যাচ্ছি।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: