করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৩৬৪,৬১১
প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যু

১১ নভেম্বর ২০২০, ৬:৫৪:২১

বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফা মারা গেছেন। ৫০ বছর ধরে তিনি এই পদে ছিলেন। যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আজ বুধবার এই খবর জানিয়েছে।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, শেখ খলিফা বিন সালমান আল খলিফা দীর্ঘদিন ধরে বাহরাইনের প্রধানমন্ত্রী পদে ছিলেন।

বাহরাইন নিউজ এজেন্সি আজ বুধবার জানিয়েছে, দ্য রয়্যাল কোর্ট তাঁর মৃত্যুতে রাজকীয় শোক প্রকাশ করেছে।

এদিকে এ ঘটনায় বাহরাইনের বাদশাহ শেখ হামাদ বিন ইসা আল খলিফা এক সপ্তাহের জাতীয় শোক ঘোষণা করেছেন। এ সময়কালে দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

বিশ্বে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালনকারীদের মধ্যে শেখ খলিফা অন্যতম। কয়েক দশক ধরে তিনি বাহরাইনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালে আরব বসন্তের সময় তাঁর নেতৃত্বেই বাহরাইনের রাষ্ট্রযন্ত্র কোনো আন্দোলনের মুখোমুখি হয়নি।

বাহরাইন নিউজ এজেন্সি জানিয়েছে, শেখ খলিফার মরদেহ বাহরাইনে ফেরত আসার পর পূর্ণ মর্যাদায় দাফন করা হবে এবং এ জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে।

তবে সেই অনুষ্ঠানে শেখ খলিফার নির্দিষ্ট কিছু আত্মীয়স্বজন উপস্থিত থাকবেন।

এ বছরের শুরুর দিকে চিকিৎসা করাতে জার্মানি গিয়েছিলেন শেখ খলিফা। এরপর মার্চে ফিরে আসেন। কিন্তু গত আগস্টে শেখ খলিফা আবার বিদেশে যান। রাষ্ট্রীয় গণমাধ্যম এই সফরকে ‘ব্যক্তিগত সফর’ বলে জানিয়েছিল।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: