fbpx
প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

শুরুতেই হোঁচট ঐক্যপ্রক্রিয়ায় !

বিএনপি ও বিকল্পধারার পৃথক সমাবেশের ডাক

১ অক্টোবর ২০১৮, ৮:৪৩:১০

ডি. এম. অারাফাত হোসাইন, জাতীয় ডেস্কঃ

নির্বাচন ঘিরে ছোট বড় সব দলই সমাবেশে নামছে। আওয়ামী লীগ ও বিএনপির পাশাপাশি রাজনীতির মাঠে আলোচিত জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারাও নানা কর্মসূচি দিচ্ছেন। কাল রোববার বিএনপি ও বিকল্পধারা বাংলাদেশ পৃথক কর্মসূচি পালন করবে। অন্যদিকে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার ময়মনসিংহে ডাকা সমাবেশ হবে কি না, তা নিশ্চিত নয়।

গত ২৫ সেপ্টেম্বর রাতে যুক্তফ্রন্ট, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও বিএনপির নেতাদের বৈঠক শেষে যুক্তফ্রন্টের আহ্বায়ক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী সাংবাদিকদের বলেন, ৩০ সেপ্টেম্বর ময়মনসিংহে সমাবেশ করবেন তাঁরা।

ময়মনসিংহের সমাবেশ বিষয়ে জানতে চাইলে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রথম আলোকে বলেন, ‘এখন পর্যন্ত প্রশাসন সমাবেশের অনুমতি দেয়নি। কী হবে জানি না।’ এদিকে জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন দেশের বাইরে। আগামী ৫ অক্টোবর তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

বিএনপি আজ ২৯ সেপ্টেম্বর শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার জন্য অনুমতি চেয়েছিল। কিন্তু গতকাল শুক্রবার দলটি থেকে জানানো হয় সমাবেশ হবে ৩০ সেপ্টেম্বর। পুলিশ আজ দুপুরে তাদের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেয়। আগামীকাল রোববার বেলা ২টায় তারা সমাবেশ শুরু করবে।

বিএনপির এ সমাবেশে ‘বৃহত্তর জাতীয় ঐক্য প্রক্রিয়া’র নেতারা উপস্থিত থাকতে পারেন বলে একটি গুঞ্জন শোনা গেলেও তাঁরা থাকছেন না বলে জানা গেছে। নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রথম আলোকে বলেন, বিএনপি থেকে কোনো আমন্ত্রণ তাঁরা পাননি।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন প্রথম আলোকে বলেন, ‘বিএনপি এ সমাবেশ আহ্বান করেছে। এটা বিএনপির মিটিং, আর কারও থাকার কথা কিনা আমি জানি না। এখানে আমাদের দাবি-লক্ষ্য ঘোষণা করা হবে। আর চিন্তা করিনি এখানে অন্য কাউকে আনার সুযোগ আছে কিনা।’

উল্লেখ্য গত ২২ সেপ্টেম্বর গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়ার নাগরিক সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ বিএনপির আরও তিনজন কেন্দ্রীয় নেতা সেখান অংশ নেন। এ ছাড়া ওই সমাবেশে বিএনপি কর্মীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

কাল বিকল্পধারার অঙ্গসংগঠন প্রজন্ম বাংলাদেশ একই সময়ে আরেকটি কর্মসূচি দিয়েছে। বিকল্পধারা থেকে আজ পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামীকাল রোববার বিকেল ৩টায় বনানী চেয়ারম্যানবাড়ি মাঠে ছাত্র-যুব সমাবেশ ও রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হবে। সেখানে অতিথি হিসেবে বি চৌধুরী, মাহমুদুর রহমান মান্না, আ স ম আবদুর রব ও মেজর (অব.) আব্দুল মান্নান উপস্থিত থাকবেন বলে জানানো হয়।

রাজনীতির অঙ্গন সরগরম করতে অন্যান্যরা মাঠে নেমে পড়লেও আওয়ামী লীগ জোটগতভাবে তেমন কোনো কর্মসূচি এতদিন দেয়নি। নেতারাই নিজ নিজ এলাকায় গিয়ে সভা সমাবেশ করেছেন। তবে আজ ২৯ সেপ্টেম্বর আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল মহানগর নাট্যমঞ্চে এক কর্মী সমাবেশের আয়োজন করে আসন্ন ভোটের মাঠকে আরও জমিয়ে তুলেছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: