করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৩৮১ ◈ আজকে মৃত্যু : ২২ ◈ মোট সুস্থ্য : ১০,৫৯৭
প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

বিনামূল্যে আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে পারবে নোবিপ্রবি শিক্ষার্থীরা

১০ মে ২০২০, ১২:৫৭:১০

মোঃ ফাহাদ হোসেন হৃদয়, নোবিপ্রবি প্রতিনিধি।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত অনলাইন শিক্ষামূলক প্ল্যাটফর্ম কোর্সেরাতে বিনামূল্যে প্রশিক্ষণ নিতে পারবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরা। কোয়ারেন্টাইনে অবসরে শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্ট বাড়াতে এ ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কোর্সেরা (coursera.org) আন্তর্জাতিক স্বীকৃত একটি অনলাইন শিক্ষামূলক প্ল্যাটফর্ম যেখানে স্কিল ডেভেলপমেন্টের সহস্রাধিক প্রশিক্ষণমূলক প্রোগ্রাম রয়েছে। একাডেমিক পড়াশোনার পাশাপাশি সফলতা অর্জনের জন্য কোর্সগুলো প্রত্যেক শিক্ষার্থীর জীবনে খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান করোনাকালীন সময়ে লকডাউনে একাডেমিক শিক্ষা থেকে দূরে থাকা শিক্ষার্থীদের সময়কে কাজে লাগিয়ে নিজেদের যোগ্য করাতে কোর্সেরা বিশ্ববিদ্যালয়ভিত্তিক বিনামূল্যে একটি বিশেষ প্রোগ্রাম চালু করেছে। যার ফলে শিক্ষার্থীরা বিনামূল্যে কয়েক হাজার ডলার মূল্যের কোর্স করার সুযোগ পাচ্ছে। কোর্সেরা থেকে শিক্ষার্থীরা তাদের পছন্দমত কোর্সে অংশগ্রহণ করে প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে। কোর্স সম্পূর্ণ করা শেষে শিক্ষার্থীদের সনদ প্রদান করবে শিক্ষামূলক ওয়েবসাইটটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়, রুয়েটসহ দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পর এবার নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ও কোর্সেরা ফর ক্যাম্পাসের সাথে যুক্ত হয়ে শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছে। নোবিপ্রবির অনলাইন প্রশিক্ষণমূলক এই প্রোগ্রামের কো-অর্ডিনেটর হিসেবে রয়েছেন কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (সিএসটিই) বিভাগের শিক্ষক সালাউদ্দিন পাঠান।

তিনি বলেন, ‘কোর্সগুলোতে যারা যুক্ত হবে, তারা যত ইচ্ছা কোর্স করতে পারবে। যেহেতু চাকরির জন্য অর্জিত সার্টিফিকেটের ভালো গুরুত্ব রয়েছে এবং মাত্র ১০০০ জন রেজিস্ট্রেশন ফর্ম পূরণের মাধ্যমে যুক্ত হতে পারবে, সেহেতু আমরা আমাদের মাস্টার্স, ৪র্থ বর্ষ এবং ৩য় বর্ষের শিক্ষার্থীদের এই কোর্সগুলো করার ক্ষেত্রে অগ্রাধিকার দেবো। আসন খালি থাকা সাপেক্ষে বাকি বর্ষের শিক্ষার্থীদেরও সংযুক্ত করা হবে’।

তিনি আরো বলেন, কোর্সেরা ফর ক্যাম্পাস এই প্রোগ্রামে সংযুক্ত করার বিষয়ে সবধরনের সহযোগিতা করেছেন নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং এই কোর্স প্রোগ্রামের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইমুম হোসেন বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করেছেন।

এছাড়া প্রোগ্রামটিতে কোর্সভিত্তিক প্রশ্ন ও সমস্যা সমাধানে কাজ করবে নোবিপ্রবির সিএসটিই বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ আহমেদ, আকিফ জামান এবং মাহবুবুর রহমান এবং এক্সপার্ট হিসেবে যুক্ত থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মিনারুল হাসান রাহাত।

এর আগে অনলাইন প্রশিক্ষণ কোর্সে যুক্ত হওয়ার ব্যাপারে মত দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি কামনা করেন সিএসটিই বিভাগের শিক্ষার্থী ও নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি ইমতিয়াজ আহমেদ। উদ্যোগটি গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করে তিনি বলেন, লকডাউনের সময়ে উপলব্ধি করেছিলাম যে সময়টা কাজে লাগানো উচিত। বেশ কয়েকটি অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম থাকলেও সেগুলো ক্রয় করার সামর্থ আমাদের ছিলো না। রুয়েটে কোর্সেরা কার্যক্রম দেখে এক সংবাদে মতামত দিতে গিয়ে আমি বিষয়টি বলি।

পরবর্তীতে সিএসটিই বিভাগের অ্যালামনাই ইব্রাহীম বিষয়টি নিয়ে বিভাগের ফেসবুক গ্রুপে কথা বললে সালাউদ্দিন স্যার উদ্যোগটি গ্রহণ করেন। আজ যখন নোবিপ্রবিতে কোর্সেরা এই কার্যক্রমটি দেখছি তখন মনে হচ্ছে যেন অবিশ্বাস্য কিছু পেয়েছি। সালাউদ্দিন স্যারকে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ শিক্ষার্থীদের বিনামূল্যে কয়েকহাজার ডলারের কোর্স উপহার দেয়ায়। লকডাউনে এর চেয়ে বড় উপহার আর কিছু হতে পারে বলে আমি মনে করছি না।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: