fbpx
প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

বিশ্বের সবচেয়ে উদার দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৭৪তম !

৪ মার্চ ২০১৯, ১:৫০:০৮

বিশ্বের সবচেয়ে উদার দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৭৪তম। ১৪৪টি দেশকে নিয়ে এই তালিকা তৈরি করেছে যুক্তরাজ্যের চ্যারিটিজ এইড ফাউন্ডেশন (সিএএফ)।

‘সিএএফ ওয়ার্ল্ড গিভিং ইনডেক্স ২০১৮’ শীর্ষক এই তালিকায় এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান নবম। আর দক্ষিণ এশিয়ায় এটি চতুর্থ।

অপরিচিত কাউকে সাহায্য করা, দাতব্যকাজে দান করা এবং কোনো সংগঠনে স্বেচ্ছায় কাজ করা—এই তিন বিষয়ের ওপর ভিত্তি করে এই তালিকা করা হয়েছে। এতে মোট ১০০-এর মধ্যে বাংলাদেশের স্কোর ৩১। সবচেয়ে বেশি ৫৯ পয়েন্ট নিয়ে উদার দেশের তালিকার শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া।

তালিকায় বিশ্বের শীর্ষ ১০ উদার দেশের অপর ৯টি হলো যথাক্রমে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, কেনিয়া, মিয়ানমার ও বাহরাইন। সবার নিচে রয়েছে ইয়েমেন। এর আগের দুটি দেশ গ্রিস ও চীন। ইন্দোনেশিয়া ও বাংলাদেশ বাদে এশিয়ায় শীর্ষ ১০ দেশের অপর ৮টি দেশ হলো সিঙ্গাপুর, মিয়ানমার, শ্রীলঙ্কা, মঙ্গোলিয়া, নেপাল, কোরিয়া প্রজাতন্ত্র, থাইল্যান্ড ও ফিলিপাইন।

প্রতিবেদনে বলা হয়েছে, টানা চার বছর ধরে এক নম্বরে থাকার পর মিয়ানমার এবারের সূচকে আট ধাপ পিছিয়ে নবম স্থানে গেছে। আর ইন্দোনেশিয়া গতবারের দ্বিতীয় স্থান থেকে এই প্রথম শীর্ষে উঠে এসেছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: