বৃহস্পতিবার ৩ ডিসেম্বর, ২০২০

বিশ্ব পর্যটন দিবসে বিশেষ তথ্যচিত্র

২৭ সেপ্টেম্বর, ২০২০ ৩:৩৭:৪৩

আজ (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস। এ উপলক্ষে বিশেষ তথ্যচিত্র দেখাবে টেলিভিশন চ্যানেল দীপ্ত। এর নাম ‘আওয়ার রোড টু ফ্রিডম’।
হেরিটেজ ট্র্যাভেলার এলিজা বিনতে এলাহি নির্মাণ করেছেন এটি। ২০ মিনিটের এ কাজটিতে তিনি তুলে ধরেছেন বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত স্থানগুলোকে, যা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বিশেষ গুরুত্ব বহন করে।
এতে উঠে এসেছে বঙ্গবন্ধুর জন্মস্থান ও সমাধিক্ষেত্র টুঙ্গীপাড়া, সংবিধান প্রণয়নের স্মৃতি বহনকারী টাঙ্গাইলের মধুপুর বনের দোখলা রেস্ট হাউজ, মেহেরপুরের মুজিবনগর কমপ্লেক্স, কেন্দ্রীয় জেলখানা, ৭ মার্চের সোহরাওয়ার্দী উদ্যানসহ জাতির জনক আর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সাথে সম্পর্কিত বিভিন্ন স্থানের ইতিহাস আর পর্যটনের গুরুত্ব।

দীপ্ত টিভি জানায়, আমাদের জাতীয় জীবনে বিশেষ গুরুত্ব বহনকারী এই ঐতিহাসিক স্থানগুলো পর্যটনের আওতায় এনে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার উদ্দেশ্যে নির্মাণ করা হয়েছে ‘আওয়ার রোড টু ফ্রিডম’ তথ্যচিত্রটি। সেইসাথে ঐ স্থানগুলো রাষ্ট্রীয়ভাবে রক্ষণাবেক্ষণের ওপরও গুরুত্বারোপ করা হয়েছে এতে। এটি দেখানো হবে ২৭ সেপ্টেম্বর বিকাল সাড়ে পাঁচটায়।
উল্লেখ্য, এলিজা বিনতে এলাহী ইতোমধ্যে বিশ্বের ৪৯টি দেশ ও বাংলাদেশের ৬৪টি জেলা ভ্রমণের পাশাপাশি দেশে হেরিটেজ ট্র্যাভেল নিয়ে কাজ করছেন। বাংলাদেশের ঐতিহাসিক ঘটনা, স্থান ও ব্যক্তিত্ব নিয়ে ভবিষ্যতে আরও তথ্যচিত্র নির্মাণের ইচ্ছা আছে এই পর্যটকের।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত:

আমাদের ফেসবুক পাতা

আমাদের ইউটিউব চ্যানেল


প্রতিনিধি নিয়োগ

সম্পাদক ও প্রকাশক : মোঃ রাসেল ইসলাম
নির্বাহী সম্পাদক : বনি আমিন
বার্তা সম্পাদক : রাইতুল ইসলাম
প্রধান কার্যালয় : ১৬১/১/এ উলন, রামপুরা, ঢাকা-১২১৯
মোবাইল : 01715674001
বিজ্ঞাপন : 01727338602
ইমেইল : alorprotidin@gmail.com, news.alorprotidin@gmail.com

Developed by RL IT BD