fbpx
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

বিশ্ব র‌্যাংকিংয়ে ৮০১ তম ঢাকা বিশ্ববিদ্যালয়

২১ জুন ২০১৯, ৮:৩০:৪৯

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, মোজাম্মেল হক:
বিশ্ব র‌্যাংকিংয়ে যৌথভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ৮০১তম স্থানে রয়েছে। আর এশিয়ার শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১২৭তম স্থান অর্জন করেছে।

সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াকোয়েরেলি সায়মনডস (কিউএস)’র এক জরীপের ফলাফলে এ তথ্য উঠে এসেছে। বিশ্বের বিভিন দেশের বিশ্ববিদ্যালয়ের সার্বিক মান বিবেচনায় যুক্তরাজ্যভিত্তিক এ প্রতিষ্ঠানটি র‌্যাংকিং মূল্যায়ন করে থাকে। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

গত কয়েক বছরের ন্যায় এবারও কিউএস র‌্যাংকিংয়ের শীর্ষ অবস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। টানা ০৮ বছর ধরে প্রথম হয়ে আসছে তারা। তালিকার দ্বিতীয় অবস্থানে আছে স্ট্যানফোর্ড, তৃতীয়তে হার্ভাড বিশ্ববিদ্যালয় এবয় চতুর্থ অবস্থানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

আর পঞ্চম স্থানে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি এবং ষষ্ঠস্থানে রয়েছে সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি’র নাম। তবে এ বছর র‌্যাংকিংয়ে নিজেদের উন্নতি করতে পারেনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। একধাপ পিছিয়ে এবার তাদের স্থান সাতে। গত বছর ৬ষ্ঠ হয়েছিল ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

যুক্তরাজ্যভিত্তিক আরেকটি প্রতিষ্ঠান ‘টাইমস হায়ার এডুকেশন’ এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর উপর সম্প্রতি একটি জরীপ প্রকাশিত হয। ওই জরীপে এশিয়ার ৪১৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেপালের বিশ্ববিদ্যালয় থাকলেও ছিল না ঢাকা বিশ্ববিদ্যালয়। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে শিক্ষানুরাগী ও জনমনে বিভ্রান্তি এড়াতে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক শিক্ষার গুণগত মান ও ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের অবস্থান বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বদা সচেতন রয়েছে এবং শিক্ষার গুণগত মান ও র‌্যাংকিং উন্নয়নে প্রয়াস অব্যাহত রেখেছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ও র‌্যাংকিংয়ের সম্প্রতি এ উন্নতিতে খুশি। তারা এভাবে বিশ্ব র‌্যাংকিংয়ের আরো সম্মানজনক স্থানে পৌঁছাতে চায় বলে জানিয়েছেন দৈনিক আলোর প্রতিদিনের প্রতিবেদককে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: