করোনা লাইভ
আজকে আক্রান্ত : ৩,১৬৩ ◈ আজকে মৃত্যু : ৩৩ ◈ মোট সুস্থ্য : ১০৩,২২৭

ব্রাজিলে ফেসবুককে জরিমানা

৩ জানুয়ারি ২০২০, ২:২১:১৮

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে ১৬ লাখ ডলার জরিমানা করেছে বলে গত সোমবার জানিয়েছে ব্রাজিলের বিচার মন্ত্রণালয়। মার্কিন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তাদের অভিযোগ, ব্যবহারকারীদের তথ্য ভাগাভাগিতে অনিয়ম।

মন্ত্রণালয়ের ভোক্তা অধিকার সুরক্ষা বিভাগ বলছে, ৪ লাখ ৪৩ হাজার ফেসবুক ব্যবহারকারীর তথ্য নিয়মবহির্ভূতভাবে ‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’ নামের এক অ্যাপের নির্মাতাকে দেওয়া হয়েছে বলে তদন্তে জেনেছে তারা।

ই-মেইলে এক বিবৃতিতে ফেসবুক বলেছে, মামলাটি সম্পর্কে তারা আইনি প্রক্রিয়া যাচাই করে দেখছে। আর অ্যাপ নির্মাতারা ব্যবহারকারীর কী কী তথ্য পাবে, সে নীতিমালায় পরিবর্তন আনছে। সঙ্গে যোগ করেছে, আমাদের মনোযোগ মানুষের তথ্যের সুরক্ষায়।

ব্রাজিলের মন্ত্রণালয়টি বলেছে, বৃহত্তম সামাজিক যোগাযোগমাধ্যমটি আগে থেকে নির্ধারিত (ডিফল্ট) প্রাইভেসি সেটিংস সম্পর্কে ব্যবহারকারীকে পর্যাপ্ত তথ্য দিতে ব্যর্থ হয়েছে। বিশেষ করে বন্ধু তালিকার বন্ধু এবং তাদের বন্ধুদের সম্পর্কিত তথ্য।

ব্রাজিলের বিচার মন্ত্রণালয় আরও জানিয়েছে, ২০১৮ সালে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর স্বতঃপ্রণোদিত হয়ে তদন্ত শুরু করে তারা।

জরিমানার সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করার জন্য ১০ দিন সময় পাবে ফেসবুক। আর জরিমানা পরিশোধ করতে হবে ৩০ দিনের মধ্যেই। সূত্র: রয়টার্স

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: