fbpx

ব‌রিশাল-কুয়াকাটা যাতায়াত সমস্য।

২৪ ডিসেম্বর ২০১৭, ২:৫৯:৪৭

মহিবুল্লাহ পাটোয়ারী :বিশেষ প্রতিনিধি

সমস্যঃ- ১
ব‌রিশাল থে‌কে ছে‌ড়ে আসা দ‌ক্ষিন অঞ্চ‌লের প্রতি‌টি (‌বিআর‌টি‌সি বা‌দে) বা‌সের সাম‌নে লেখা “ব‌রিশাল-কুয়াকাটা” হোক সেটা লেবুখা‌লি, পটুয়াখালী, আমতলী, বরগুনা কিংবা গলা‌চিপা, বাউফল।
‌যেকার‌নে প‌রি‌চিত অপ‌রি‌চিত প্রায় সকল প্রকার যা‌ত্রীরা ভুল ক‌রে এই সকল বা‌সে উ‌ঠে। একজন সাধারন যা‌ত্রী অথবা পর্যটক অ‌নেক আশা ক‌রে টি‌কেট নি‌য়ে উঠ‌লো। কিন্তু পটুয়াখালী অথবা আমতলী অথবা অন্য কোথাও না‌মি‌য়ে আর এক‌টি গা‌ড়ি‌তে তু‌লে দেয়া হ‌লো। তখন সেই যা‌ত্রী‌কে হয় ব‌ক্সে বস‌তে হ‌বে অথবা সারা পথ দাঁ‌ড়ি‌য়ে যে‌তে হ‌বে।
অত্যান্ত দুঃ‌খের বিষয় হ‌লে ও স‌ত্যি, আমার জন্ম কুয়াকাটায়, কিন্তু কোন দিন ব‌রিশাল থে‌কে কুয়াকাটা আস‌তে ঠিক ম‌তো কুয়াকাটার বা‌সে উঠ‌তে পা‌রি‌নি।

সমস্যাঃ-২
ব‌রিশাল, পটুয়াখলী থে‌কে কুয়াকাটাগামী লোকাল বা‌সের একটা প্রথা হ‌য়ে ‌গে‌ছে কলাপাড়া আধাঘন্টা/একঘন্টা থামা‌নো। পেছনের গা‌ড়ি না আস‌লে সাম‌নে গাড়ি কোন ম‌তেই ছাড়‌বে না।
স্থানীয় যাত্রীরাও এখন বু‌ঝে গে‌ছে, তারা কলাপাড়ার টি‌কেট কে‌টে এ‌সে সেখা‌নে নে‌মে সাম‌নের গা‌ড়ি অথবা মটরসাই‌কেল/মা‌হিন্দ্রায় চ‌ড়ে আ‌সে।
আসল সমস্যাটা হ‌লো পর্যটক যারা আ‌ছে, একজন নতুন লোক, সে তো এই কুয়াকাটার নাম নি‌লে আজীবন ম‌নে রাখ‌বে এই বিরম্বনার কথা।
এতে ক্ষ‌তিটা কা‌দের হ‌লো?
ব‌রিশাল থে‌কে আগ‌তো একটা বাস যখন কলাপাড়া থাম‌লো, ২/৪ জন বা‌দে সকল যাত্রীরা নে‌মে গে‌লো। আবার নতুন ক‌রে তা‌দের একজন দুজন ক‌রে যাত্রী উঠ‌বে, তার প‌রে গা‌ড়ি ছাড়‌বে।
এ‌তে প্রকৃত প‌ক্ষে গা‌ড়ির লা‌ভের থে‌কে ক্ষ‌তির প‌রিমান বে‌শি। এক‌দি‌কে বাস ত‌দের বে‌শির ভাগ যাত্রী হার‌লো। অন্য‌দি‌কে কুয়াক‌াটার প্র‌তি মানু‌ষের আগ্রহ ক‌মে গে‌লো।

সমস্যাঃ-৩
ব‌রিশাল থে‌কে কুয়াকাটার পথযাত্রী বিহীন, সরাস‌রি টাই‌মিং করা কোন বাস নেই। যে সমস্ত বাস আ‌ছে। তারা প‌থের বি‌ভিন্ন স্থা‌নে থা‌মি‌য়ে অবা‌ধে যাত্রী উঠা নামা করায়। যা‌তে যাতায়া‌তে অ‌ধিকাংশ যাত্রী বিরক্ত বোধ ক‌রে।

‌সমাধানঃ-
যথাযথ কতৃপক্ষ পা‌রে তা‌দের হস্ত‌ক্ষে‌পে এই সমস্যা গু‌লোর সমাধান কর‌তে। যা কুয়াকাটার সম্ভাবনা‌কে আ‌রো বা‌ড়ি‌য়ে দি‌তে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: