করোনা লাইভ
আজকে আক্রান্ত : ৬৯৭ ◈ আজকে মৃত্যু : ১৬ ◈ মোট সুস্থ্য : ৪৭৩,১৭৩
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

ভাসানচরে কাউকে জোর করে নেওয়া হচ্ছে না: পররাষ্ট্রমন্ত্রী

৪ ডিসেম্বর ২০২০, ১২:২০:৪৯

ভাসানচরে কাউকে জোর করে নেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শুধু মাত্র যারা সেচ্ছায় সরকারের আহ্বানে সাড়া দিয়েছেন, তাদেরই স্থানান্তর করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

ভাসানচরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে জাতিংসঘের নানা শর্তজুড়ে দেওয়ার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) রাতে গণমাধ্যমকে একথা জানান মন্ত্রী।

এ সময় জাতিসংঘকে রোহিঙ্গাদের বিষয়ে স্বচ্ছ হওয়ার আহ্বান জানান তিনি। মন্ত্রী বলেন, অনেকে আশঙ্কা করছে ভাসানচরে গেলে তাদের এনজিওগুলোর লাইসেন্স বাতিল হয়ে যাবে। আবার রোহিঙ্গাদের কেউ কেউ মনে করছে তাদের সুযোগ সুবিধাও কমে যাবে। আসলে এমন কিছুই না, ভাসানচরে আরও অনেক বেশি সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়েছে। যারা যাচ্ছে সেখানে, তাদের কাউকেই সরকার জোর করে নিয়ে যাচ্ছে না। যারা যাচ্ছেন স্বেচ্ছায় যাচ্ছেন।

বৃহস্পতিবার প্রথম দফায় রোহিঙ্গাদের ভাসানচরে প্রত্যাবাসন শুরুর একদিন আগে বুধবার এ বিষয়ে একটি বিবৃতি দিয়ে প্রতিক্রিয়া জানায় জাতিসংঘ।

এ বিষয়ে বাংলাদেশ সরকার তাদের সম্পৃক্ত করেনি জানিয়ে আন্তর্জাতিক সংস্থাটি বলে তাদের কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই। ভাসানচরে রোহিঙ্গাদের নানা মৌলিক অধিকার নিশ্চিতের দাবি জানিয়ে তারা নিরাপত্তা ও সেচ্ছায় যাতে এ প্রক্রিয়া হয়, সে বিষয়ে দাবি জানায়।

করোনা আক্রান্ত হওয়ায় পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব– ৩ জনই বর্তমানে পৃথক আইসোলেশানে আছেন। এ অবস্থায় টেলিফোনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: