fbpx

মো. দ্বীন ইসলাম

মতলব উত্তর (চাঁদপুর)

‘দোরগোড়ায় ভূমি সেবা’

মতলব উত্তরের আমিরাবাদ ভূমি অফিসে সেবা সপ্তাহ পালন

১০ মে ২০১৮, ৮:২৯:১১

দোরগোড়ায় ভূমি সেবা’ মতলব উত্তরের আমিরাবাদ ভূমি অফিসে সেবা


মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর (চাঁদপুর) ॥

ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি এবং গতিশীলতা আনয়নের লক্ষ্যে মতলব উত্তর উপজেলার আমিরাবাদ ভূমি অফিসের আয়োজনে ভূমি সেবা সপ্তাহ-২০১৮ উদযাপন উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা, ভূমি বিষয়ক পরামর্শ সেবা, গণশুনানী, তাৎক্ষনিক সেবাসহ সপ্তাহব্যাপি অনুষ্ঠানের ধারাবাহিক কর্মসূচি বৃহস্পতিবার বিকেলে শুরু হয়েছে।

মতলব উত্তর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শুভাশিষ ঘোষ ফরাজীকান্দি, এখলাছপুর ও জহিরাবাদ এ ৩টি ইউনিয়ন নিয়ে গঠিত আমিরাবাদ ভূমি অফিসে ভূমি সেবা প্রদানের নিমিত্ত্বে ছুটে যান। নাম খারিজের আবেদনের গণ শুনানী করে তাৎক্ষনিক নামজারি খতিয়ান সৃষ্টি করে দিয়ে গ্রাহকের নামে রশিদ করে তুলে দেন। এ সময় তিনি বলেন, ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের ফলে জনগণের দোরগোড়ায় কম সময়ে, কম খরচে ও নির্বিঘেœ পৌঁছে যাচ্ছে সেবা। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. কামরুজ্জামানের স ালনায় অনষ্ঠানে বক্তব্য রাখেন- সাংবাদিক শামসুজ্জামান ডলার, সাংবাদিক মনিরুল ইসলাম মনির, সাংবাদিক মো. দ্বীন ইসলাম, সাংবাদিক মুহা. সাজ্জাদ হোসেন, উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা অহিদুর রহমান, ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা নুরুল আমিন চৌধুরী, সেবা গ্রহিতা শরীফা বেগম, বাবুল মৃধা, নুরজাহান, আক্তার হোসেন নেতা প্রমুখ।

সহকারি কমিশনার (ভূমি) শুভাশিষ ঘোষ বলেন, ভূমি মানুষের জীবন-জীবিকার অন্যতম ক্ষেত্র। এক ভূমির সঙ্গে জড়িয়ে আছে মানুষের রক্ত, শ্রম-ঘাম, পারিবারিক বন্ধন, উৎপাদন, উন্নয়ন, জীবিকা এবং স্বপ্ন। ভূমি মানুষের প্রাণের চেয়েও প্রিয়। এ প্রিয় অবলম্বনটুকুর ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ভূমি প্রশাসন। দেশে মানুষ যত হয়রানি বা ভোগান্তির শিকার হচ্ছে তার অধিকাংশই ভূমির মালিকানা জটিলতা নিয়ে। জনগণের দোরগোড়ায় ভূমি ব্যবস্থাপনার সেবা পৌঁছে দিতে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। সেই দায়বদ্ধতা থেকে প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে ভূমি ব্যবস্থাপনা বিষয়ে মানুষের ভোগান্তি কমাতে উ উদ্যোগ নেয়া হয়েছে। তিনি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকভাবে সেবার মনমানসিকতা নিয়ে কাজ করার আহ্বান জানান।পরে ১০জন নামজারি খতিয়ান গ্রহিতার হাতে নামজারি খতিয়ান রশিদ তুলে দেন।

মতলব উত্তর উপজেলার আমিরাবাদ ভূমি অফিসের আয়োজনে ভূমি সেবা সপ্তাহে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- সহকারি কমিশনার (ভূমি) শুভাশিষ ঘোষ।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: