প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মো. দ্বীন ইসলাম

চাঁদপুর প্রতিনিধি

মতলব উত্তরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন

১১ ডিসেম্বর ২০১৯, ২:৫৯:০৬

মো. দ্বীন ইসলাম চাঁদপুর থেকে :
চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। ‘জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা বিজ্ঞান ও প্রযুক্তি’ এই প্রতিপাদ্য নিয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর তত্ত্বাবধায়নে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এ মেলা অনুষ্ঠিত হয়। বুধবার সকালে মতলব উত্তর উপজেলার মায়া বীরবিক্রম অডিটোরিয়ামে মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল কাইয়ুম খানের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুহুল আমিন, উপজেলা সমবায় কর্মকর্তা দেলোয়ার হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাজী ইসরাত জামান, সহকারি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুল আলম, একাডেমিক সুপারভাইজার সাইফুল ইসলাম, ইসলামী ফাউন্ডেশনের ফিল্ড অফিসার শরীফুল ইসলাম।
ইউএনও শারমিন আক্তার বলেন, বিজ্ঞান শিক্ষাকে ছড়িয়ে দিতে আর শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবনের উৎসাহ দিতেই এ আয়োজন। শুধু পাঠ্যপুস্তকের মধ্যে থাকলে চলবে না। অনানুষ্ঠানিক বিজ্ঞান চর্চা করতে হবে। প্রত্যেকবার নতুন নতুন শিক্ষার্থীদের উদ্ভাবন দেখা যায়। পরিকল্পিত নগর, কৃষি ও বিদ্যুৎ সমস্যা সমাধান, রোবটসহ বিভিন্ন প্রকল্প তৈরি করেছে শিক্ষার্থীরা।
তিনি আরো বলেন, জ্ঞানের চর্চা না করলে পিছিয়ে পড়তে হয়। চর্চা করেই শিক্ষার্থীরা ডিজিটাল বাংলাদেশ, ৩০ লক্ষ শহীদের বাংলাদেশ, জীবনদানের বাংলাদেশ, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলবে।‘আজকে যারা ছোট ছোট ছেলে-মেয়েরা এখানে এসেছ, তোমরাই ভবিষ্যতের ডিজিটাল বাংলাদেশের পূর্ণ রূপ দেবে। তোমরা দেশটাকে ঠিক কোথায় নিয়ে যাবে, বলতে পারব না। কারণ আমার ওই কল্পনা নেই!’
বিজ্ঞান মেলায় নাউরী আদর্শ কলেজ, নাউরী আহম্মদীয়া উচ্চ বিদ্যালয়, সুজাতপুর নেছারিয়া উচ্চ বিদ্যালয়, সুজাতপুর ডিগ্রী কলেজ, জমিলা খাতুন উচ্চ বিদ্যালয়, নেদায়ে ইসলাম মহিলা ফাযিল মাদ্রাসা, ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ, মুন্সি আজিম উদ্দিন ডিগ্রী কলেজ, ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, লুধুয়া হাই স্কুল এন্ড কলেজ অংশগ্রহণ করেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: