fbpx

মতলব উত্তরে বিষমুক্ত সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন

৮ জুলাই ২০১৯, ৭:১৫:০৬

মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারে বিষমুক্ত সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিন।

বাংলাদেশ পৃথিবীর একটি জনবহুল দেশ যার অর্থনীতি মূলত কৃষি নির্ভর। জিডিপিতে কৃষি খাতের অবদান ১৬% এবং দেশের প্রায় ৪৫% লোক কৃষি কাজের সাথে নিয়োজিত। বালাই দ্বারা বাংলাদেশে সবজি ফসলের প্রায় ২৫% ক্ষতি হয়ে থাকে তা সত্ত্বেও বাংলাদেশ সবজি উৎপাদনে বর্তমানে বিশেব ৩য় স্থানে রয়েছে এবং সবজির আবাদি জমির পরিমান বৃদ্ধির দিক দিয়ে প্রথম স্থান অধিকার লাভ করেছে।
কৃষি ক্ষেত্রে সবজি চাষে বালাই ব্যবস্থাপনায় শুধুমাত্র বালাই নাশকের ওপর নির্ভরশীলতা যেমন ব্যয়বহুল তেমনি পরিবেশের জন্য দূষনীয় ও জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ এবং বিষযুক্ত সবজি গ্রহণের ফলে ধীরে ধীরে পুরুষ ও মহিলাদের বন্ধ্যাত্ব বাড়ছে। এ কারণে পরিবেশ বান্ধব উপায়ে সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষকদের সক্ষম করে তোলা এবং কৃষকদের আর্থিক অবস্থার টেকসই উন্নয়ন ও পুষ্টির চাহিদা পূরণের মাধ্যমে জনস্বাস্থ্যের উন্নতি সাধন করার লক্ষ্য ‘নিরাপদ সবজি উৎপাদন’ করা হয়েছে।
মতলব উত্তর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের উদ্ধুদ্ধকরনের মাধ্যমে ও জৈব বালাইনাশক প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরনের জৈবিক এজেন্ট ও জৈব বালাইনাশক ব্যবহারের মাধ্যমে উপজেলার ৯জন তরকারি চাষীর মাধ্যমে উৎপাদিত হচ্ছে বিষমুক্ত সবজি। পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি বিষমুক্ত সবজি জনগণের হাতের নাগালে পাওয়া এবং কৃষকের আগ্রহ বৃদ্ধির জন্য ছেংগারচর বাজার, গজরা বাজার ও নন্দলালপুর বাজারে কৃষকদের মাধ্যমে বিক্রয়ের উদ্যোগ গ্রহন করেছে মতলব উত্তর উপজেলা কৃষি অফিস।
এরই ধারাবাহিকতায় পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনা প্রদর্শনীর মাধ্যমে সোমবার বিকেলে (৮ জুলাই) মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারে বিষমুক্ত সবজি বিক্রয় কেন্দ্র উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিন।
এ সময় তিনি বলেন, একজন সুস্থ মানুষের প্রতিদিন ২৫০ গ্রাম সবজি খাওয়া প্রয়োজন। এক্ষেত্রে নিরাপদ বা বিষমুক্ত সবজির উৎপাদন আমাদের চাহিদা পূরণে বিশেষ ভূমিকা রাখবে।
এ সময় উপস্থিত ছিলেন- উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মজিবুর রহমান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. ইমরান হোসেন, সার ডিলার লোকমান আহমেদ, কৃষক আবদুল মালেক।
উল্লেখ্য যে উদ্বোধনের প্রথম দিনেই ব্যাপক সাড়া পড়েছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: