মো. দ্বীন ইসলাম

চাঁদপুর প্রতিনিধি

মতলব উত্তরে ৬০ কৃষককে এক দিনের প্রশিক্ষণ

১৮ ডিসেম্বর ২০১৯, ৪:১৪:১৪

মতলব উত্তরে ২০১৯-২০২০ অর্থবছরে খামার পর্যায়ে উন্নত পানি ব্যবস্থাপনা প্রকল্পের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় এক দিনের কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বুধবার সকাল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তর- চাঁদপুর এর উপ-পরিচালক মো. আবদুর রশিদ।
তিনি বলেন, জবলবায়ু পরিবর্তন জনিত ঝুকি মোকাবেলায় ধান, দানা জাতীয় শষ্য এবং বিভিন্ন সব্জি উৎপাদনে সেচের পানি, উৎপাদন উপকরণ ও জ্বালনী সাশ্রয়ী পরিবেশ বান্ধব রেইজড বেড ও কম্পোস্ট প্রযুক্তির বহুল প্রচলন, জনপ্রিয়করণ ও মাঠ পর্যায়ে দ্রুত সম্প্রসারণ করা হচ্ছে। বছরব্যাপী ফসল উৎপাদনের জন্য সেচ অপরিহার্য। মোট ব্যবহৃত পানির ৯৭ ভাগ সেচ কার্যে ব্যবহার হয়। ভূগর্ভস্থ পানির তুলনায় উপরিভাগের পানি সেচের জন্য অধিক উপযোগী হলেও শুষ্ক মৌসুমে ভূ-উপরিস্থ পানির প্রাপতা/পর্যাপ্ততা না থাকায় দেশের ৭৮ ভাগ সেচ ভূগর্ভস্থ পানির উপর নির্ভরশীল। তাই সেচ কার্য পরিচালনায় প্রতিবছর গভীর ও অগভীর নলকূপের মাধ্যমে প্রচুর পরিমাণে ভূগর্ভস্থ পানি উত্তোলন করা হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিন এর সভাপতিত্বে ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. পাভেল খান পাপ্পু’র সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- চাঁদপুরের কৃষি প্রকৌশলী আসমা আক্তার।
প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০জন কৃষক অংশগ্রহণ করে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: