প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মো. দ্বীন ইসলাম

চাঁদপুর প্রতিনিধি

মতলব উত্তর থানার উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও পথসভা

৬ আগস্ট ২০১৯, ১০:৩৩:৫৯

মতলব উত্তর থানা পুলিশের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।

মতলব উত্তর থানা পুলিশের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) সকাল ১০ টার সময় ছেঙ্গারচর পৌর পার্টি অফিসের সামনে থেকে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মিজানুর রহমানের নেতৃত্বে র‌্যালিটি বের হয়। ছেঙ্গারচর বাজার ও আশপাশের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে থানা প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে এক পথসভা অনুষ্ঠিত হয়েছে।
এতে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সহকারি কমিশার (ভূমি) শুভাশিস ঘোষ। বক্তব্যে তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধের প্রধান হাতিয়ার হচ্ছে সচেতনতা। ডেঙ্গু কোন কঠিন কিছু নয়, শুধুমাত্র সচেতন হলেই এই রোগ থেকে বাঁচা যায়। শুভাশিস ঘোষ বলেন, এডিস মশা হাঁটুর নিচে কামড় দেয়। বিশেষ করে সন্ধ্যা ও ভোর বেলায় এই মশার উপদ্রব। ওই সময়টায় ঘুমাতে হলে মশারি টানিয়ে নিতে হবে। এছাড়াও গবেষকরা বলছে এডিস মশা নারকেল তেলের গন্ধ সহ্য করতে পারে না। তাই এই মশা থেকে বাঁচতে হাতে ও পায়ে নারকেল তেল মাখতে পারেন। তিনি আরও বলেন, জ¦র দেখা দিলে হতাশ হবেন না। সাথে সাথে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে আসবেন। জ্বর পরীক্ষা করবেন। ডেঙ্গু পরীক্ষার ফি সরকার নির্ধারণ করে দিয়েছে। সরকারি হাসপাতালে ফ্রি এবং প্রাইভেট হাসপাতালে মাত্র ৫০০ টাকা।
সভাপতির বক্তব্যে ওসি মো. মিজানুর রহমান বলেন, ডেঙ্গু মোকাবিলায় সরকারের অনেক প্রস্তুতি রয়েছে। তাই এমন জ্বর দেখা দিলে সরকারি সহায়তা নিবেন। আসলে ডেঙ্গু একটা মনের ভয়। অনেকে ভাবেন, জ্বর হলেই বোধ হয় আমার ডেঙ্গু হয়েছে। বিষয়টি এমন নয়, হাসপাতালে পরীক্ষা করে তারপর নিশ্চিত হবেন। ওসি আরও বলেন, আমার আপনার বাড়ির আশপাশ ও আঙিনা পরিস্কার রাখলেই মশার জন্ম হবে না। পরিস্কার পরিচ্ছন্ন রাখলে মশা থেকে খুব সহজে বাঁচা যাবে।
এ সময় আরো উপস্থিত ছিলেন, মতলব উত্তর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. মুরশেদুল আলম, ছেঙ্গারচর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র বোরহান উদ্দিন প্রধান, ডা. মো. মাসুদ রানা, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব মো. মনির হোসেন বেপারী, জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আল মাহমুদ টিটু মোল্লা, ছেঙ্গারচর পৌর বাজার বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক নাছির উদ্দিন ফরাজী, যুবলীগ নেতা নাজমুল খান, সাবেক ছাত্রনেতা মাহবুব হোসেন বাবু, পরিবহন শ্রমিক নেতা ইউসুফ’সহ পুলিশ কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: