করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৯৯৫ ◈ আজকে মৃত্যু : ৪২ ◈ মোট সুস্থ্য : ১৫৩,০৮৯

মধুখালীতে মরিচের দাম চড়া হলেও কৃষকের মুখে হাসি নেই

১৭ জুলাই ২০২০, ১২:৫০:০৬

সালেহীন সোয়াদ সাম্মী, মধুখালী, (ফরিদপুর) প্রতিনিধিঃ

ফরিদপুরের মধুখালীতে মরিচের প্রচুর দাম থাকা স্বত্বেও কৃষকের মুখে হাসি নেই। মধুখালী কাঁচা মরিচের অাড়ৎে গত বেশ কিছুদিন ধরে দাম প্রতিমণ ৫০০০ থেকে ৫৫০০ টাকায় বিক্রি হচ্ছে। খোলা বাজারে কাঁচা মরিচের কেজি ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। কিছুদিন আগেও এই মরিচ বিক্রি হয়েছে কেজি প্রতি ৪০ থেকে ৬০ টাকায়।

দাম বাড়ার পেছনে টানা বৃষ্টি এবং মরিচ গাছে পোকা ও গাছ মরে যাবার জন্য দায়ী করছেন কৃষকরা।হঠাৎ কাঁচা মরিচের মূল্য এত বৃদ্ধির কারণ জিজ্ঞাসা করলে খুচরা বিক্রেতারা বলছেন, আড়তেই কাঁচা মরিচের দাম বেড়েছে। তারা আড়ত থেকে বাড়তি দরে কিনে এনে স্বল্প লাভে বিক্রি করছেন।

দক্ষিণ অঞ্চলের অন্যতম পাইকেরি কাচাঁ মরিচ অারৎ মধুখালী মরিচ বাজারের বড় ব্যবসায়ী মির্জা অাবু জাফর বলেন, বৃষ্টির কারণে মরিচ ক্ষেত নষ্ট হয়ে গেছে। গাছে এবার ফলনও কম। বাজারে কাঁচা মরিচ আমদানি কমে গেছে। সে জন্য মরিচের দাম এত বেড়েছে।
এদিকে ছোট ব্যবসায়ী মোঃ অাব্দুর নূর বলেন দাম একটু চড়া থাকলে কৃষকেরা হাসি মুখে কিছু টাকা ঘরে নিতে পারে অন্যদিকে অামাদের মত ছোট ব্যবসায়ীদের লাভ বেশি হয়।

মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা জনাব প্রতাপ মন্ডল বলেন এ বছরে ঘূর্ণিঝড় অাম্পানে মরিচ গাছের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার ৩৪ জন উপসহকারী- কৃষি কর্মকর্তা প্রতিনিয়ত মাঠ পরিদর্শন করছেন এবং কৃষকদের পরামর্শ প্রদান করছেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: