করোনা লাইভ
আজকে আক্রান্ত : ১,৫৬৭ ◈ আজকে মৃত্যু : ৩২ ◈ মোট সুস্থ্য : ২৫৪,৩৮৬
প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মানবিক মূল্যবোধ না থাকায় মানুষ অপরাধপ্রবণ হয়ে উঠছে: পীর চরমোনাই

৮ সেপ্টেম্বর ২০২০, ২:৪৪:৫১

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর চরমোনাই বলেছেন, মানুষের মাঝে আল্লাহভীতি ও মানবিক মূল্যবোধ না থাকায় ক্রমেই অপরাধপ্রবণ হয়ে উঠছে। ফলে বৈশ্বিক মহামারির মধ্যেও মানুষের ভিতর তেমন কোন পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে না। সুদ, ঘুষ, দুর্নীতি, খুন, অপহরণ, ধর্ষণ আগের মতই চলছে। মানুষের মধ্যে কোন অনুতাপ, অনুশোচনা নেই। এ জন্য প্রয়োজন আল্লাহর ভয় অন্তরে জাগ্রত করা।

চরমোনাই মাদরাসায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে আলোচনাকালে পীর চরমোনাই এসব কথা বলেন। এসময় মাদরাসার শিক্ষকমণ্ডলী ও এলাকার গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পীর চরমোনাই বলেন, মানুষ আশরাফুল মাখলুকাত বা শ্রেষ্ঠ সৃষ্টি। একজন মানুষের মধ্যে উদার, সার্বজনীন, মানবতাবাদী, মানবিক ও সাম্যভিত্তিক গুণগুলো থাকা প্রয়োজন। ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন বিধান। বিশ্বাস, আমল-আখলাক, আচার-ব্যবহার, জীবন ধারণ, জীবন-মনন, শাসন পদ্ধতি, অর্থনীতি, রাজনীতি প্রভৃতি জীবনের সর্বক্ষেত্রে সুষ্পষ্ট ঐশী বিধান ও মহানবীর (সা.) সর্বোত্তম জীবনাদর্শানুযায়ী ইসলামকে অনুসরণ করতে হবে ইসলামের সকল ব্যবস্থা মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠার জন্যে। কোনো মুসলমানের মধ্যে হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, তিরস্কার ঘৃণা, জুলুম, অপবাদ দেয়া, পরন্দিা, অহংকার, কুচিন্তা, কুধারণা, কারো ক্ষতি করার মানসিকতা থাকতে পারে না। মুসলমানের জীবন মানুষের জন্যে নিবেদিত। মুসলমানের দৃষ্টিভঙ্গি শুভ ও কল্যাণ দ্বারা পরিপূর্ণ।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: