fbpx
রবিবার ২০ অক্টোবর, ২০১৯

মা ইলিশ রক্ষায় নদীতে নিয়মিত অভিযান চালাবে মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি

৮ অক্টোবর, ২০১৯ ৩:১৬:৫৭

আগামী ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষায় নদীতে নিয়মিত অভিযান চালাবে মতলব উত্তর উপজেলার মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি।
অভিযানের পাশাপাশি মা ইলিশ নিধন বন্ধে নিয়মিত টহল এবং মৎসঘাট গুলো নজরদারীতে রাখা। অভিযান ও টহলের পাশাপাশি ইতিমধ্যে ইলিশ রক্ষায় গণসচেতনতা তৈরীতে নানামুখী প্রচার ও প্রচারনাও করছে মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি।
মা ইলিশ সংরক্ষণ প্রসঙ্গে মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. নাছির উদ্দিন সাংবাদিকদের জানান, নৌ-যানে নদীপথে অভিযানের পাশাপাশি স্থল পথেও অভিযান করবে। মা ইলিশ রক্ষায় নৌ পুলিশের একাধিক টিম এলাকাভাগ করে টহল জোরদার করবে। নদীতে কোনভাবেই যেনো জেলেরা নৌকা নিয়ে মা ইলিশ শিকার করতে না পারে সে ব্যাপারে কঠোর নজরদারী থাকবে। মতলব উত্তরের আমিরাবাদ থেকে শুরু করে ষাটনল পর্যন্ত ওইসব অঞ্চলে বাড়তি নজরদারী থাকবে।
ইলিশের প্রজননের ক্ষেত্রসহ সারাদেশে ২২ দিন ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ নিষিদ্ধের আদেশ বাস্তবায়ণ করা। উপজেলার সকল মাছের ঘাট, মৎস আড়ৎ, বিভিন্ন সুপার শপে যাতে কোনভাবেই ইলিশ বেচাবিক্রি এবং মজুদ না হতে পারে এ জন্য সেজন্য নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। দিন ও রাতে নদীতে ইলিশ নিধন বন্ধে নিয়মিত অভিযান করবো। অবৈধভাবে ইলিশ পাচার রোধে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।
সংশ্লিস্ট সূূত্রে জানা গেছে, ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত নদীতে ডিম ছাড়ে মা ইলিশ। এ সময় মা ইলিশ রক্ষার পাশাপাশি ইলিশের নিরাপদ প্রজননের জন্য নদী সাগরে ইলিশ নিধন বন্ধ রাখার নির্দেশনা থাকে সরকারের পক্ষ থেকে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত:

সর্বশেষ

আমাদের ফেসবুক পাতা

আমাদের ইউটিউব চ্যানেল


প্রতিনিধি নিয়োগ

সম্পাদক ও প্রকাশক : মোঃ রাসেল ইসলাম
নির্বাহী সম্পাদক : বনি আমিন
বার্তা সম্পাদক : রাইতুল ইসলাম
প্রধান কার্যালয় : ১৬১/১/এ উলন, রামপুরা, ঢাকা-১২১৯
মোবাইল : 01715674001
বিজ্ঞাপন : 01727338602
ইমেইল : alorprotidin@gmail.com, news.alorprotidin@gmail.com

Developed by RL IT BD