করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৯৯৫ ◈ আজকে মৃত্যু : ৪২ ◈ মোট সুস্থ্য : ১৫৩,০৮৯
প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

মুক্তিযোদ্ধা হাসনাত আবদুল্লাহর নামে বরিশাল কলেজের নামকরণের দাবি

১৯ জুলাই ২০২০, ৩:১৬:১৮

সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের বরিশাল মহানগর কমান্ড।একই সঙ্গে কলেজটির নাম যদি পরিবর্তন করতেই হয় তবে মুক্তিযুদ্ধে কৃতিত্ব রাখা মুক্তিযোদ্ধা আবুল হাসনাত আবদুল্লাহ কিংবা সংগঠনটির প্রস্তাবিত অন্য মুক্তিযোদ্ধাদের মধ্যে যেকোনো একজনের নামে করার আহবান জানিয়েছেন তারা।

আজ শনিবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি জানান তারা৷

সংসদের নৌ কমান্ডো প্রতিনিধি মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল বাশার স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাধীন বাংলাদেশের একটি ঐতিহ্য ‘বরিশাল কলেজ’। কলেজটির নাম পরিবর্তনে গত ক’দিন যাবৎ পরিচালিত অপচেষ্টা রুখে দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, কলেজটির নাম যদি পরিবর্তন করতেই হয় তবে মহান মুক্তিযুদ্ধে বরিশালে কৃতিত্ব রাখা স্মরণীয় যে কোনো ব্যক্তির নামে করতে হবে।

বিজ্ঞপ্তিতে বরিশালের চারজন মুক্তিযোদ্ধার নাম প্রস্তাব করা হয়। তারা হলেন, মুক্তিযুদ্ধ কালীন ৯নং সেক্টর কমান্ডার মেজর (অবঃ) এম এ জলিল, দক্ষিণাঞ্চলের মুজিব বাহিনী প্রধান আবুল হাসনাত আবদুল্লাহর এমপি, বীর প্রতিক রফিকুল ইসলাম বাদশা এবং মুক্তিযুদ্ধের সুইসাইডাল স্কোয়াড প্রধান রেজাই ফারুক।

এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে জেলা প্রশাসকসহ শিক্ষা বিভাগের সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয় উক্ত বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, স্থানীয় সংস্কৃতিজনদের দাবির প্রেক্ষিতে গত ফেব্রুয়ারী থেকে বরিশাল জেলা প্রশাসন কলেজটির নাম পরিবর্তনের জন্য চিঠি চালাচালি শুরু করেন উপর মহলে। গত ২৯ জুন শিক্ষা মন্ত্রণালয় কলেজটির বর্তমান নাম পরিবর্তন করে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামে রাখার জন্য সুপারিশসহ মতামত চায় বরিশাল শিক্ষা বোর্ডের কাছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: