করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৩৭৩,৬৭৬
প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

রাঙ্গাবালীতে দুই ইউনিয়ন নির্বাচনের দাবিতে মানববন্ধন ও মিছিল

২১ নভেম্বর ২০২০, ৭:২৮:৫০

রাঙ্গাবালী পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালী রাঙ্গাবালীতে বড়বাইশদিয়া ও মৌডুবী ইউনিয়ন নির্বাচনের দাবিতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার (১৯ ও ২০ নভেম্বর) সন্ধার পর ৬ টায় তক্তাবুনিয়া বাজার ও মৌডুবী বাজারের চারদিক প্রদিক্ষন করে নির্বাচন বাস্তবায়ন করতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে দুই ইউনিয়নের বিভিন্ন শ্রেণী পেশার কয়েক হাজার মানুষ অংশ নেয়। দেড় ঘণ্টাব্যাপী এ মানববন্ধনটি এক সময় প্রতিবাদ সমাবেশে রূপ নেয়। এতে রাস্তা ঘাট বন্ধ হওয়ায় এলাকায় চলাচলকারী সব ধরনের গাড়ি আটকা পড়ে। তক্তাবুনিয়া ও মৌডুবীতে মানববন্ধনে উপস্থিত ছিলেন স্বর্গদ্বীপ প্রতিষ্ঠাতা শিল্পী মোঃ শাহ- আলম হাওলাদার, বড় বাইশদিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব হানিফ মিয়া,মৌডুবী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম টুকু,সাবেক ছাত্রনেতা মাহামুদ হাসান রাসেল, মৌডুবী ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য সাইফুদ্দিন মিটু,ইউনিয়ন সেচ্ছাসেবকলীগের সিনিয়র সহ সভাপতি ফরহাদ হোসেন, ছাত্রলীগ নেতা বনি আমিন ও জামিল হোসেন । আরো ছিলেন ,বড়বাইশদিয়া ৪ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতী মোঃ রিপন হাওলাদার ,,শ্রমিকলীগ নেতা তুহীন মুন্সি, সমাজসেবী মোঃ রিফাত মুন্সি, মোঃ লিটু হাওলাদার, মোঃ বাদল হাওলাদার,যুবলীগ বড়বাইশদিয়া ইউনিয়ন শাখা মোঃ সাকিল শিকদার, ছাত্রলীগ নেতা লিমন মাহামুদ । বক্তব্য রাখেন আওয়ামীলীগ, বিএনপিসহ বিভিন্ন পেশার মানুষ।

বক্তারা বলেন, আগামী ২০২১ সালের মার্চের তৃতীয় সপ্তাহের আগেই শুরু করতে হবে ইউপি নির্বাচন, আর শেষ করতে হবে জুনের আগেই। নির্বাচন বিষয়ে কোন সিদ্ধান্ত না আসলে হরতালসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামের হুমকি দেন।

বক্তারা আরো বলেন, নির্বাচন না হওয়াতে ইউনিয়ন চেয়ারম্যান তার নিজ খেয়াল খুশিমতো কাজ করছেন। করোনাকালীন সময়ে সারা দেশে যেখানে ইউনিয়ন স্থানীয় সরকারের সহযোগিতায় বিভিন্ন সহায়তা পাচ্ছে। এখানে তার কোন কিছুই মিলছে না।

বক্তারা আরো বলেন,নির্বাচন কে সমানে রখে সম্ভাব্য প্রার্থীদের কেউ কেউ এলাকার ভোটার দের মাঝে দিচ্ছেন আগাম প্রতিশ্রুতি। এছাড়া ও নানা রকম কৌশল অবলম্বন করে ভোটের মাঠে নিজেদের অনুকূলে নিতে মরিয়া হয়ে উঠছেন অনেকেই।
দলীয় সমর্থন পেতে একই আসনে একাধিক প্রর্থী পক্ষ থেকে চলছে নানা রকম তদবির রাজনৈতিক কার্যালয়গুলো হয়ে উঠছে সরগরম দলীয় তৎপর হয়ে উঠছে ইউনিয়নে সম্ভাব্য প্রার্থীরা
জানা গেছে , আগামি মার্চে দেশে ইউনিয়নমপরিষদগুলোতে নির্বাচিত চেয়ারম্যান এবং সদস্যদের মেয়াদ শেষ হতে যাচ্ছে। এ অবস্থায় নির্বাচনের অবস্থার প্রয়োজনীয়তায় স্থানিয় সরকার বিভাগ অধীন ইউনিয়ন পরিষদ গুলোর তথ্য যানতে চেয়েছেন।

উল্লেখ্য যে, ২০০৩ সালে বড়বাইশদিইয়া ইউনিয়নের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ভূমি নির্ধারণে মামলা-মকদ্দমা চলতে থাকায় এতদিন ধরে পৌর নির্বাচন এবং ইউনিয়ন বর্ধিতকরণ কাজ সম্ভব হয়নি। স্থানিয় সরকার বিভাগের উপসচিব, মোহাম্মদ ইফতেখার আহমদ চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, স্থানিয় সরকার ( ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ২৯ (৩) ধারা অনুযায়ী, পরিষদ গঠনের জন্য কোনো সাধারন নির্বাচন ওই পরিষদের জন্য অনুষ্ঠিত পরবর্তী সাধারন নির্বাচনের তারিখ থেকে পাঁচ বছর পুর্ন হওয়ার ১৮০ দিনের মধ্য নির্বাচন অনুষ্ঠানের আইন বাধ্যাধকতা রয়েছে। ২০২১ সালে সকল মার্চ থেকে ইউনিয়ন পরিষদসমুহের পর্যায়ক্রমে মেয়াদ পুর্তি হবে। নির্বাচন উপযোগী ইউনিয়ন পরিষদসমুহের নামের তালিকা (১০) কার্য দিবসের মধ্যে আবশ্যিকভাবে পাঠানোর জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: