fbpx
প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

রাবিতে থাকছে না দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ, পরীক্ষা শুরু ২০ অক্টোবর

২৪ জুলাই ২০১৯, ৮:১০:০২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ থাকছেনা। ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তিইচ্ছু শিক্ষার্থীদের দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবারের ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ২২ অক্টোবর পর্যন্ত।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছেন রাবি ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. লায়লা আরজুমান বানু।

তিনি জানান, পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।
তাছাড়া এবার তিনটি ইউনিটের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ পরিবর্তনের সুবিধা। ‘বি’ ইউনিটে ব্যাবসায় শিক্ষা অনুষদ, ব্যাবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে একজন স্টুডেন্ট শুধুমাত্র ১ টি ইউনিটে এক্সাম দিতে পারবে। যার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। এবং চূড়ান্ত আবেদন ফি ১৯৮০ টাকা। এবার ইউনিট প্রতি ৩২০০০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।
পরীক্ষা পদ্ধতি:

লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। ৬০ মার্কের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত প্রশ্ন থাকবে ২০টি (Short answer Question)। এমসিকিউ প্রশ্ন থাকবে ৬০টি, যার সময় ৫০ মিনিট। আর লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ পর্যন্ত দুই শিফটে পরীক্ষা চলবে।

আবেদন যোগ্যতা:
একজন শিক্ষার্থীর মানবিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিলে ৭.০০, বাণিজ্যে ৭.৫০ ও বিজ্ঞান ইউনিটে ৮.০০ পয়েন্ট থাকা লাগবে। এছাড়া ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: