করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ১০৩,২২৭
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

রাবি ছাত্রীর বাণিজ্যিক আইডিয়া লহর

২৯ জুন ২০২০, ৭:৫৯:২৭

মোঃইসমাইল,রাবি প্রতিনিধিঃ
বেশ কয়েক বছর ধরে পাবলিক, বেসরকারী কিংবা জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে বিসিএস অথবা সরকারী চাকরী করার একটি ট্রেন্ড ভয়াবহভাবে লক্ষ্য করা যাচ্ছে। রাষ্ট্রীয় ব্যবস্থা, সামাজিক দৃষ্টিভঙ্গির কারণে এদিকেই ঝুঁকছেন অধিকাংশ শিক্ষার্থীরা।

এতে করে রাষ্ট্রীয়ভাবে বিপুল পরিমাণে শ্রম শক্তির নষ্ট হচ্ছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এতকিছুর মধ্যে থেকেও ট্রেডিশনের বাইরে গিয়ে নিজেদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে প্রস্তুতি নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাকের্টিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষাথী শিক্ষার্থী আনম আফরিন। ইতিমধ্যেই এই শিক্ষার্থী নতুন বাণিজ্যিক আইডিয়া নিয়ে কাজ শুরু করেছেন। যার নাম দিয়েছেন “লহর”।

এই প্রতিষ্ঠানটি মেয়েদের শাড়ি ও ছেলেদের পাঞ্জাবীটা এছাড়া ও মেয়েদের থ্রি-পিছ-কুর্তি- কাতুয়া- টি শার্ট – জুয়েলারি- নকশিকাঁথা সহ আরো কিছু পণ্য অনলাইনে বিক্রয় করে। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি অনলাইনে ব্যাপক সাড়া ফেলেছে। এই প্রতিষ্ঠান তাদের পন্যে গুনগত মান এবং ক্রেতা সন্তুষ্টি নিয়ে কোনো আপোস করে না।

কেন এই উদ্যোগ জানতে চাইলে আনাম আফরিন বলেন, মূলত অনেক আগে থেকেই আমার ছাত্র জীবনে কিছু করা অথবা উদ্যোক্তা হবার একটা তীব্র ইচ্ছে মনে কাজ করত, সবসময় চিন্তা করতাম দেশীয় ঐতিহ্য নিয়ে কাজ করে ওটাকেই নতুন ভাবে সবার সামনে আনার। সেই ভাবনা ও নানা পরিকল্পনা থেকেই আমি ও আমার একজন বন্ধু মিলে থেকে আমাদের উদ্যোগের গোড়াপত্তন করি “লহর” নামে ফেসবুক পেইজ ওপেন করে।

এই প্রতিষ্ঠান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী জানতে চাইলে তিনি বলেন,মূলত আমাদের ব্যাবসাটা একটি অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান কিন্তু পরিকল্পনা আছে এটাকে একটি ব্র্যান্ড আকারে প্রাতিষ্ঠানিক রুপ দেয়ার। আমারা আমাদের প্রোডাক্ট হিসেবে ছেলে- মেয়ে উভয়দের নিয়েই কাজ করব। মূলত মেয়েদের শাড়ি ও ছেলেদের পাঞ্জাবীটা হবে আমাদের মূল পণ্য এছাড়া ও আমারা মেয়েদের থ্রি-পিছ-কুর্তি- কাতুয়া- টি শার্ট – জুয়েলারি- নকশিকাঁথা সহ আরো কিছু পণ্য নিয়ে কাজ করব। এখানে মোটামুটি সবকিছুই আমরা নিজস্ব ডিজাইন ও কারিগর দ্বারা তৈরি করবো।

প্রতিষ্ঠানটি দেশের এখনকার সার্বজনীন অবস্থা ও কারিগর স্বল্পতার দিক বিবেচনা করে বলে পণ্য উৎপাদন অনেকটাই ধীর গতিতে আগাচ্ছে, আমরা সবকিছু বিবেচনা করে কিছুদিনের মাঝেই অনলাইনে আমাদের ব্যাপক গুনগতমান সম্পন্ন পণ্য নিয়ে হাজির হবো।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: