করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৪৭৬,৯৭৯
প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

রায়ের পর কঠোর হবে সরকার

২ ডিসেম্বর ২০১৭, ১:০০:১৩

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে থাকা দুর্নীতি মামলার বিচারকাজ শেষ পর্যায়ে। মামলার রায়ের পর নির্বাচনী প্রস্তুতিতে মনোযোগ দেবে আওয়ামী লীগ। একই সঙ্গে বিএনপির ব্যাপারেও আবার কঠোর হবে সরকার।

আওয়ামী লীগের উচ্চপর্যায়ের সূত্রগুলো বলছে, তারা মনে করছে, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও তাঁর ছেলে দলীয় সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সাজা এড়াতে পারবেন না। তাই রায়ের আগ পর্যন্ত বিএনপির প্রতি কিছুটা নমনীয়তা দেখাবে সরকার। তবে রায়ের পর বিএনপি মাঠে কোনো কর্মসূচি দিলে শক্তভাবে মোকাবিলা করবে তারা।

আওয়ামী লীগ যেকোনো মূল্যে আগামী নির্বাচনে বিজয় নিশ্চিত করতে চায়। তার আগেই ভোটের মাঠের মূল প্রতিদ্বন্দ্বী বিএনপির শীর্ষ দুই নেতার দুর্নীতির মামলার বিচারকাজ শেষ হবে বলে মনে করছে দলটি। এরপর আগামী নির্বাচনের দিকে পুরো মনোযোগ দেবে, চূড়ান্ত কৌশল ঠিক করবে আওয়ামী লীগ। ক্ষমতাসীন দলটির নেতৃত্ব মনে করে, সাজা হলেও খালেদা জিয়া হাইকোর্টে আপিলসহ পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়ার সুযোগ পাবেন। কিন্তু তারেক রহমান মামলায় পলাতক আসামি হওয়ায়, তাঁর সেই সুযোগ নেই। তাই মামলার রায় বিশ্বাসযোগ্য করার জন্য যা করণীয়, সবই করবে আওয়ামী লীগ। এ জন্য সরকার এখন বিএনপিকে রাজনীতির মাঠে কিছুটা সুযোগ দিয়ে দেখানোর চেষ্টা করছে যে আইন চলছে আইনের গতিতে আর রাজনীতি চলছে রাজনীতির গতিতে।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ প্রথম আলোকে বলেন, খালেদার মামলা এক বিষয়, আর রাজনীতি অন্য বিষয়। একটার সঙ্গে অন্যটার মেলানোর কোনো সুযোগ নেই। আইন আইনের গতিতে চলছে এবং সেখানে কারও হস্তক্ষেপ করার সুযোগ নেই। আর রাজনীতি চলবে এর নিজস্ব গতিতে। তিনি বলেন, বিএনপি নির্বাচনের দিকে যাচ্ছে, এটা ইতিবাচক। গণতন্ত্রে এর বিকল্প নেই।
সরকারি দলের একাধিক সূত্র জানায়, ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সৃষ্ট সংকট, সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগসহ নানা কারণে সরকারের জন্য পরিস্থিতি কিছুটা জটিল হয়ে পড়ে। পরিস্থিতি স্বাভাবিক বোঝানোর জন্যও বিএনপির ওপর চাপটা কিছুটা আলগা করা হয়। যার কারণে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য সড়কপথে খালেদা জিয়া ঢাকা থেকে কক্সবাজার যাওয়া ও আসার সময় পথে পথে দলীয় জমায়েত করার সুযোগ পেয়েছেন। সোহরাওয়ার্দী উদ্যানেও সমাবেশ করতে পেরেছেন। তবে খালেদা জিয়া এরপর ঢাকার বাই

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: