রাশিয়ায় সিংহ ছেড়েছেন কি না

২৩ মার্চ ২০২০, ১১:০৬:৪৮

মহামারির সময়ে যা সবচেয়ে দ্রুত ছড়ায় তা হলো গুজব। বাতাসের চেয়েও দ্রুত ছড়ায় অপতথ্য। এমনই একটি অপতথ্য বা গুজব ছড়িয়েছে সম্প্রতি। অনেকেই রাজপথে একটি সিংহের ছবি শেয়ার করে ফেসবুকে লিখছেন, পুতিন রাশিয়ার নাগরিকদের কোয়ারেন্টাইনে রাখার জন্য ৮০০ সিংহ ছেড়েছেন।

বাংলাদেশসহ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ছবির সত্যতা আসলে কতখানি? আসলেই কি রাশিয়াতে এমন কিছু করা হয়েছে? প্রকৃতপক্ষে ছবি এবং তার সাথে জুড়ে দেয়া তথ্যগুলো ভুয়া। রাশিয়ায় সরকার করোনা নিয়ন্ত্রণের অংশ হিসেবে মানুষকে কোয়ারাইন্টাইনে রাখতে কোথাও সিংহ ছাড়েনি।

প্রকৃতপক্ষে যে ছবিটির মাধ্যমে এ গুজব ছড়ানো হচ্ছে সেটি রাশিয়ায় তোলা নয়। এটি দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে তোলা ২০১৬ সালের ছবি। বৃটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল ২০১৬ সালের ১৫ এপ্রিল ছবিটি প্রকাশ করে জানায়, মধ্যরাতে জোহনেসবার্গের রাস্তায় ঘুরে বেড়ানো এ সিংটিকে দেখে ভয় পাওয়ার কিছু নেই। সিংহটি পোষা। স্থানীয় একটি প্রডাকশন হাউস বিজ্ঞাপনের শুটিংয়ের জন্য কলম্বাস নামের সিংহটিকে ভাড়া করে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: