করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৬৩৫ ◈ আজকে মৃত্যু : ৩৫ ◈ মোট সুস্থ্য : ১৩,৩২৫
প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

লকডাউনের মাঝেও সচেতনতা অবলম্বন করে রাস্তার কুকুরদের খাওয়ালেন শ্রীলেখা মিত্র

৩১ মার্চ ২০২০, ৭:১৯:২৫

“জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর” স্বামী বিবেকানন্দের এই বাণী আদতে সমাজের কত জন আমরা ঠিক মানি? অনেকেই মানেন বইকী! তবে সেই সংখ্যাটাও খুবই কম। অন্তত সচেতনতা গড়ে তোলার জন্য পশুপ্রেমীর সংখ্যা নেহাতই কম। তবে স্বামী বিবেকানন্দের সেই বাণী মনে-প্রাণে বিশ্বাস করেন সাংসদ-অভিনেত্রী মিমি চক্রবর্তী, শ্রীলেখা মিত্র, দেবলীনা দত্তের মতো টলিউডের বেশ ক’জন অভিনেত্রীরা। সেই তালিকায় রয়েছেন গীতশ্রী রায়ও। কারণ, তাঁরা নিজেরা হোম কোয়ারেন্টাইনে থেকেও যথাযথ সচেতনতা অবলম্বন করে রাস্তায় বেরিয়েছেন শুধুমাত্র ওই অবলা প্রাণীগুলোর জন্যে। যাতে ওরা অভুক্ত না থাকে। বাড়ির বানানো খাবার থেকেই রাস্তার কুকুরদের জন্য খাবার বাঁচিয়ে রেখে বিলোলেন ওদের।

শুধু যে খাবারের চিন্তা তাই নয়! করোনা আতঙ্কে গত ১ সপ্তাহে প্রায় ১৪ থেকে ১৫টি পোষ্য কুকুর এবং ১০টিরও বেশি পোষ্য বিড়ালকে রাস্তায় ছেড়ে দেওয়া হয়েছে। যদিও WHO’র তরফে বলা হয়েছে কুকুরদের থেকে করোনা সংক্রমণ হয় না। তবুও সংক্রমণের ভয়ে যে শুধু রাস্তার চারপেয়েরা অবহেলিত হচ্ছে তা নয়, বাড়ির পোষ্যদেরও ছেড়ে দেওয়া হচ্ছে পথে। কিন্তু খাবার কোথা থেকে জুটবে ওদের! সেই উদ্বেগই প্রকাশ করেছেন টলিউড অভিনেত্রী শ্রীলেখা মিত্র। দিন দুয়েক আগে অভিনেত্রী-সাংসদ মিমি চক্রবর্তীও অনুরাগীদের আরজি জানিয়েছেন সাধ্যমতো রাস্তার কুকুরদের কিছু খাওয়াতে।

আগামী ৩ সপ্তাহের জন্য গোটা দেশ লকডাউন। ঠিক আমি, আপনি বা আমরা এসময়ে নিজেদের খাদ্যসংস্থানের কথা ভাবছি, যে বাড়ির চাল-ডাল ফুরলে হঠাৎ কোথায় কী পাব! যদিও অত্যাবশকীয় দ্রব্য পাওয়া যাচ্ছে, কিন্তু এই লকডাউন পরিস্থিতিতে বাড়ির বাইরে পা রাখার সাহস খুব কেউ একটা করছেন না! রেস্তরাঁ কিংবা ফুটপাতের খাবারের দোকানগুলোও বন্ধ। অতঃপর ওদের খাবার জুটবে কোথা থেকে? এখন তো অবহেলায় দু’টুকরো রুটি কিংবা বিস্কুট ছুঁড়ে দেওয়ারও কেউ নেই! সবাই হোম কোয়ারেন্টাইনে। তবে মানবতার খাতিরে ওদের জন্যই এগিয়ে এলেন শ্রীলেখা-দেবলীনা-গীতশ্রীরা। পাশাপাশি এই অবলা প্রাণীদের জন্য উদ্বেগ প্রকাশ করে সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই এদের জন্য সচেতনতা প্রচার চালিয়ে যাচ্ছেন অভিনেতা তথা ‘ভটভটি’ পরিচালক তথাগত মুখোপাধ্যায়।

শ্রীলেখা মিত্র যে বরাবরই কুকুর ভালবাসেন, সেকথা ইন্ডাস্ট্রির অনেকেই জানেন। গতবছর নভেম্বরের কথা। রাস্তার অসুস্থ কয়েকটি কুকুরদের নিজের বিলাসবহুল ফ্ল্যাটে আশ্রয় দিয়েছিলেন বলে তাঁর কমপ্লেক্সের বাসিন্দাদের কাছে চক্ষুশূল হয়ে উঠেছিলেন। সে একেবারে হুলস্থূল কাণ্ড! তবে শ্রীলেখা কোনও দিনই সেদিকে কর্ণপাত করেননি। এই কঠিন পরিস্থিতির মাঝেও তার অন্যথা হল না। বাড়ি থেকে বেরিয়ে রাস্তার ওই অবলা অবহেলিত প্রাণীদের পেটভরে খাওয়ালেন। নিজে সোশ্যাল মিডিয়ায় সেই ছবি শেয়ারও করেছেন। শুধু তাই নয়, অনুরাগীদের আরজি জানিয়েছেন তাঁরাও যেন এই সময়ে কুকুরদের একটু খাওয়ার জন্যে ব্যবস্থা করতে পারেন, তাঁদের সাধ্যমতো। অভিনেত্রী দেবলীনা দত্তকেও দেখা গেল বালতি করে হাতে কাগজ নিয়ে কুকুরদের খাওয়াতে। NRS কাণ্ডের সময়ও কুকুর নিধনে সরব হয়েছিলেন তিনি।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: