করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ২৭৫,৪৮৭
প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

লেবাননের প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের পদত্যাগ

১১ আগস্ট ২০২০, ৬:৫৩:২২

মো জুয়েল রানা লেবানন প্রতিনিধি ঃ-লেবাননে তীব্র আন্দোলনের মুখে পদ ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব সহ মন্ত্রী পরিষদের দুজন ও ৫জন সংসদসদস্য। গত শনি বার বৈরুতে বিস্ফোরণের জেরে লাখ লাখ বিক্ষোভকারী সরকারের পদত্যাগের দাবিতে রাস্তায় নেমে আসেন। তাদের দাবির সঙ্গে একমত পোষণ করে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেন, সরকারের বেশিরভাগই দুর্নীতিগ্রস্ত। তাদের নিয়ে বেশিদূর চলা অসম্ভব। তাই সরকারের পদত্যাগ ছাড়া কোনো পথ খোলা নেই।

লেবাননের বৈরুতে বিস্ফোরণের ঘটনায় বিক্ষোভে ফুঁসে উঠে পুরো শহর। এমন বিক্ষোভের চাপের মুখেই পদত্যাগের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব। তার নেতৃত্বাধীন সরকারের আরো অনেকেই পদত্যাগের ঘোষণা দেবে বলে রয়টার্সকে নিশ্চিত করেছেন লেবাননের স্বাস্থ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব নেতৃত্বাধীন সরকার শিগগিরই পদত্যাগের ঘোষণা দেবে। স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে পুরো সরকারের পদত্যাগের ঘোষণা দিতে যাচ্ছেন হাসান দিয়াব।গেল বছর শেষের দিকে ডলার সংকট ও রাজনৈতিক অস্থিরতা কারনে আন্দোলনে রাস্তায় নামে হাজারো লেবানিজ। আন্দোলনের ১৩ দিনের মাথায় সাদ আল হারেরি পদত্যাগের পর প্রায় তিন মাস পর চলতি বছর জানুয়ারিতে হাসান ডিয়াবের নেতৃত্বে নতুন মন্ত্রীপরিষদ ঘটন করেছিলেন।

গত ৪ই আগষ্ট বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সরকারবিরোধী তীব্র বিক্ষোভের মাঝে সোমবার দেশটির আরও দুজন মন্ত্রী পদত্যাগ করেন। এ নিয়ে দেশটির ৯ এমপি এবং মন্ত্রিসভার অন্তত চার সদস্য পদত্যাগ করেন। ফলে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াবের নেতৃত্বাধীন পুরো সরকার ভাঙনের মুখে পড়ছে বলে বিশ্লেষকরা জানান।

এদিকে, বিস্ফোরণের ধাক্কা সামলে ওঠার জন্য লেবাননকে ২৫ কোটি ইউরো আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। গত ৪ আগস্টের বিস্ফোরণে নিহতের সংখ্যা বাংলাদেশী ৫জন সহ বেড়ে দু’শো ছাড়িয়েছেন, এবং এখনও নিখোঁজ রয়েছে অনেকে। এতে আহত হয়েছেন আরও ৬ হাজারের বেশি মানুষ।এর মধ্যে বাংলাদেশী দুশো জনের মত।

বিপজ্জনক রাসায়নিক উপাদান ঘনবসতিপূর্ণ রাজধানী বৈরুতের পাশে মজুদের সঙ্গে রাজনৈতিক এলিটদের দুর্নীতি, সরকারের অবহেলা এবং অব্যবস্থাপনাকে দায়ী করছেন অনেক লেবানিজ। বৈরুতের গভর্নর মারওয়ান আবুদ বলেন, নিখোঁজদের মধ্যে অনেক বিদেশি কর্মী এবং লরি চালক রয়েছেন। তাদের শনাক্ত করা খুবই কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

বিস্ফোরণস্থলে জীবিত কাউকে খুঁজে না পাওয়ার পর লেবাননের সেনাবাহিনী উদ্ধার অভিযান বাতিল করেছে। রাজধানী বৈরুতের হাজার হাজার বাসিন্দা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘরে বসবাস করছেন। অনেকের ঘরে জানালা অথবা দরজাও নেই।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: