করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৯৯৬ ◈ আজকে মৃত্যু : ৩৩ ◈ মোট সুস্থ্য : ১৫১,৯৭২
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

লোহাগড়ায় ছাতার কারিগরদের ব্যস্ততা বেড়েছে

১০ জুলাই ২০২০, ১:২৪:৪৭

জহুরুল হক মিলু, লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি

অন্য সময়ের তুলনায় বর্ষায় ছাতার ব্যবহার বেড়ে যায়। তাই স্বাভাবিকভাবেই এ সময়ে ছাতার কারিগরদের ব্যস্ততা বেড়ে যায়। লোহাগড়ার ছাতার কারিগররা এর ব্যতিক্রম নন।

বৃষ্টির কারণে লোহাগড়া উপজেলার লোহাগড়া বাজার, লক্ষীপাশা বাজার, এডেন্দা বাজার, মানিকগঞ্জ বাজার, লাহুড়িয়া বাজার, শিয়রবর বাজার,দিঘলিয়া বাজারসহ বিভিন্ন হাট-বাজারে মানুষ ভিড় করছে নষ্ট ছাতা মেরামত করতে।

সুতরাং বলা যায়, সময় এখন ছাতা কারিগরদের। করোনার প্রাদুর্ভাবের সময় অন্য ব্যবসায়ীরা বসে অলস সময় পার করলেও ব্যস্ত সময় পার করছে ছাতা কারিগররা।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, অন্য সময়ের তুলনায় ছাতা কারিগরদের ব্যস্ততা চোখে পড়ার মত। তারা নাওয়া-খাওয়া ভুলে রাত-দিন কাজ করে যাচ্ছেন।

ছাতার কারিগর লোহাগড়া উপজেলার মাধবহাটি গ্রামের মোঃ ইয়াছিন শেখ জানান, প্রায় ৩০ বছর ধরে তিনি এ পেশায় জড়িত। বছরের ছয় মাস মোঃ ইয়াছিন শেখ এ পেশায় থাকেন আর বাকি মাসগুলো অন্য পেশায় জীবিকা নির্বাহ করেন। তিনি দৈনিক ৫ থেকে ১০টি ছাতা মেরামত করে থাকেন। দৈনিক ৪শ’ থেকে ৮শ’ টাকা আয় করেন তিনি। এবার করোনার কারণে কাজ একটু কম বলে মোঃ ইয়াছিন শেখ জানান ।

আরেক ছাতা কারিগর নজির শেখ বলেন, আমি এ পেশায় ৩০-৩৫ বছর আছি। বছরের এ সময়ে আয় বেশি হতো। কিন্তু এখন করোনার কারণে মানুষ ঘর থেকে বের হচ্ছে না। তাই এবার রোজগার কম হচ্ছে। বছরে ছয় মাস আমি এ পেশায় থাকি বাকি ছয় মাস পরের জমি বর্গা চাষ করে সংসার চালায়।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: