করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,২৭৩ ◈ আজকে মৃত্যু : ২০ ◈ মোট সুস্থ্য : ৩৭৩,৬৭৬

লোহাগড়ায় রোপা আমন ধান কাটা শুরু

২০ নভেম্বর ২০২০, ১২:১৩:৪৪

জহুরুল হক মিলু, লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি

নড়াইল জেলার লোহাগড়া উপজেলায় পুরোদমে ক্ষেত থেকে রোপা আমন ধান কাটা শুরু হয়েছে। ভালো দাম আর বাম্পার ফলন দেখে হাসি ফুটেছে এ উপজেলার কৃষকের মুখে। কৃষকরা প্রাণভরে ধান কেটে মাড়াই কাজ করছেন। সেই সঙ্গে কৃষাণীরাও বসে নেই, তারাও মনের আনন্দে ধান শুকিয়ে গোলায় তোলার কাজে সাহায্য করছেন। ইতোমধ্যে ধান কাটার জন্য বিভিন্ন জেলা /উপজেলা থেকে কাজের শ্রমিক এলাকায় আসতে শুরু করেছে। উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায়, উপজেলার মরিচ পাশা, চাচই, ধানাইড়, আমডাঙ্গা, কামঠানা, কালনা, ইতনা, দিঘলিয়া, লাহুড়িয়া, মাকড়াইল, দেবী, ধোপাদহ, গন্ডব এলাকায় কৃষকরা ধান কাটা নিয়ে ব্যস্ত সময় পার করছেন।
গত বছর যে ধান ৮০০ থেকে ৯০০ টাকা মণ দরে বিক্রি হয়েছিল বাজারে, চলতি মৌসুমে ১ হাজার ১ শ’ টাকা থেকে ১ হাজার ১৫০ টাকায় বিক্রি হচ্ছে । একর প্রতি ৪৫ থেকে ৫০ মণ পর্যন্ত ধানের ফলন হয়েছে এবার। কৃষি সমৃদ্ধ এই উপজেলায় আবাদি জমি ধান চাষে বেশ উপযোগী। পর্যাপ্ত বৃষ্টিপাত ও রোগবালাই কম হওয়ায় এ বছর ধানের বাম্পার ফলন পেয়ে কৃষকরা মহাখুশি। অনেকেই আগাম জাতেরও ধান চাষ করেছেন। ইতোমধ্যে তারা ধান সংগ্রহ করে ভালো দামে ধান ও খড় (কাড়ি) বিক্রি করছেন। ধানের লভ্যাংশে একই জমিতে সবজি চাষেরও প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা। লোহাগড়া উপজেলার জয়পুর ইউনিয়নের মরিচ পাশা গ্রামের কৃষক মো. কাওছারউদ্দিন জানান, তিনি এবার আমন মৌসুমে ২৫০ শতাংশ জমিতে ধান চাষ করেছেন। ফলন আর বাজার দামে বেজায় খুশি তিনি। সেই জমিতে এখন সরিষা, কলাই, মুসুরী,গম,ও ভুট্ট্রা চাষের প্রস্তুতি নিচ্ছেন। উপজেলার লোহাগড়া ইউনিয়নের কৃষক বিপুল গাইন জানায়, এবার তিনি আগাম স্বর্ণা জাতের ধান আড়াই একর জমিতে চাষ করেছেন, একর প্রতি ফলন পেয়েছেন ৪৫ মন করে। ধান কাটার পর তিনি একই জমিতে মুসুরী ও কলাই চাষ করেছেন।
লোহাগড়া উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌর সভায় গত বছর ১০ হাজার ২০০শ’ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ করা হয়েছিল। এবছর রোপা আমন ধান ১০ হাজার ৩৫০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। যা গত বছরের তুলনায় ১৫০ হেক্টর জমিতে বেশি চাষ হয়েছে এবছর।

লোহাগড়া উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ^াস জানান, আবহাওয়া অনুকূল ও পরিচর্যার কারণে চলতি মৌসুমে উপজেলায় রোপা আমন ধানের ফলন ভালো হয়েছে। উপজেলার সর্বত্রই পুরোদমে ধান কাটা শুরু হয়েছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: