প্রচ্ছদ / সম্পাদকীয় / বিস্তারিত

সকালের মুক্ত প্রকৃতির আলাপন প্রতিদিন

১৮ মার্চ ২০২০, ৫:৩৪:২৬

শুভ সকাল বাংলাদেশ। প্রতিদিন ভোরে হাটার অভ্যাস গড়ে তোলার বিকল্প নেই। যেমন তিন বেলা খেতে হচ্ছে, ঠিক তেমনি হাটাও শরীরের জন্য মহাওষৌধ। হাটতে হবে হাটুন। মানুষ অভ্যাসের দাস। অভ্যাস গড়ুন, ছোট ব্যায়াম এবং ভোরে নূন্যতম ৩০মিনিট হাটুন। আর একটি কথা রান্নায় বর্তমান বাজারের সোয়াবিন তেল ব্যবহার না করে, দেশী সরিষার তেল ব্যবহার করতে অভ্যস্ত হউন। সবজী বেশী বেশী খান। পাড়লে আধাকাঁচাও খেতে পারেন।

আজকের আয়োজন-কাঁঠালের মুচি। কাঁঠালের গুণের কথা বলে শেষ করা যাবেনা। কয়েকদিন পরে আলোচনা করবো। জাতীয় ফল কাঁঠাল। কাঁঠাল সমগ্র মঞ্জরির একটা পরিণতি। জানুয়ারীতে ফুল ফোটা শুরু হয়। পুষ্পবিন্যাস প্রথমাবস্থায় দু’টি মঞ্জরিপত্র দ্বারা আবৃত থাকে। দেখতে ক্ষুদ্র কাঁঠালের মতো মঞ্জরি মুচি নামে পরিচিত। কাঁঠালের মুচি আসতে শুরু করেছে। গাছে জুলন্ত মুচি দেখতে চোখ কাড়ে।

মুচি কাঁঠাল নানা গুণে গুণান্বিত এবং বহুবিধ ব্যবহারের এর চেয়ে অন্য কোনো ফল সমক্ষ নেই। কাঁঠাল একটি উচ্চ ক্যারোটিন সমৃদ্ধ ফল, যাতে অন্যান্য ভিটামিন ও খনিজ পদার্থ প্রচুর পরিমাণে বিদ্যমান।

কাঁঠালের মুচি বাঙলার মানুষের প্রিয় একটি মজার খাবার। বিশেষ করে ভর্তা করে খেতে বিষণ মজা। মুচিতে প্রচুর বিটামিন সমৃদ্ধ। শুকনো লংকা পোড়া, লবন ও তেঁতুল দিয়ে বাঁটাভর্তা খেতে রুচিকর। মুখে রুচি আনে। হজম শক্তি সহায়ক। শরীরে পুষ্ঠি জোগায়। কাঁঠাল কাঁচা পাকা যেভাবেই খাবেন, তাতেই শরীর ও মনকে রাঙিয়ে তুলবে। সবার মঙ্গল কামনায় আজকের আয়োজন এখানেই ইতি। মনে রাখুন, নীজের দেহ সুস্হ্য রাখতে আপনারই সুস্হ্য থাকার সবদিক ঠিক রেখে চলতে হবে। ধন্যবাদ।

শাহ্ বোরহান মেহেদী

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: