করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৩৮১ ◈ আজকে মৃত্যু : ২২ ◈ মোট সুস্থ্য : ১০,৫৯৭
প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

মোজাম্মেল হক

ঢাকা বিশ্ববিদ্যালয়,প্রতিনিধি

সব বিশ্ববিদ্যালয়কে অনলাইন ক্লাসে আনতে নীতিমালা করছে ইউজিসি!

১৭ মে ২০২০, ৩:১২:২৯

মোজাম্মেল হক, ঢাবি প্রতিবেদক : করোনা মহামারীতে দেশের সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাতে একটি নীতিমালা তৈরির কাজ শুরু করেছে সরকার।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে ক্লাস-পরীক্ষা নেওয়ার অনুমতি দিলেও সরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইন ক্লাসে খুব একটা আগ্রহ দেখাচ্ছে না।

ইউজিসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলছেন, এ পরিস্থিতিতে এই নীতিমালা জারি করা হলে সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয় গুলোকেই অনলাইনের শিক্ষা কার্যক্রম চালাতে হবে।

‘মহামারীর মধ্যে আরও কতদিন শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ রাখতে হয় তা কেউ বলতে পারছে না। এমন পরিস্থিতি দীর্ঘদিন চলতে থাকলে সবকিছু তো আর থামিয়ে রাখা যাবে না। বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম সচল করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে’— বলেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা।

অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাতে নীতিমালা তৈরির কাজ শুরুর কথা জানিয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, এই নীতিমালা হলে তা সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়ের জন্যই প্রযোজ্য হবে। কমিশনের সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগমকে এ সংক্রান্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

‘যেহেতু অনলাইনের প্রয়োজনয়ীতা সবাই ফিল করছে, ভবিষ্যতে সব বিশ্ববিদ্যালয়কে যেন একটা নির্দেশনা দিতে পারি, সেজন্য এই নীতিমালা করা হচ্ছে।’

নীতিমালা তৈরির কার্যক্রম শুরুর পর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কাছ থেকে এ বিষয়ে মতামত নেওয়া হচ্ছে বলেও জানান ইউজিসি চেয়ারম্যান।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: