প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

সরকারি বরিশাল কলেজে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপিত

৫ ডিসেম্বর ২০১৯, ৫:৩৬:৪০

নাইম ইসলামঃ

স্বেচ্ছাসেবীর শক্তি এবং সম্ভাবনা উদযাপনের জন্য জাতিসংঘের উদ্যোগে ১৯৮৫ সাল থেকে পালিত হয়ে আসা “আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি)” উদযাপন করলো যুব রেড ক্রিসেন্ট, সরকারি বরিশাল কলেজ শাখা। বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে সরকারি বরিশাল কলেজ ক্যাম্পাসে আজ বৃহস্পতিবার (৫ই ডিসেম্বর) যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপিত হয়েছে। কর্মসূচীটিতে যুব রেড ক্রিসেন্ট এর পাশাপাশি কলেজের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করে।

এই বছর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস 2019 এর থিমটি হল, “অন্তর্ভুক্ত ভবিষ্যতের জন্য স্বেচ্ছাসেবক”। এটি স্বেচ্ছাসেবীদের অন্তর্ভুক্তিতে অবদান এবং টেকসই উন্নয়ন লক্ষ্য 10 এবং দেশের মধ্যে বৈষম্য হ্রাস করার বিষয়ে আলোকপাত করে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে সকালে সরকারি বরিশাল কলেজ ক্যাম্পাস থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে যুব সদস্যরা একত্রিত হয়ে কলেজ ক্যাম্পাসে “চলো সবাই প্রতিজ্ঞা করি, পরিচ্ছন্ন ক্যাম্পাস গড়ি” স্লোগানে পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করে। পরবর্তীতে স্বেচ্ছাসেবক মেলার মাধ্যমে আয়োজনের সমাপ্তি ঘটে।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস অনুষ্ঠানের উদ্ভোধন করেন, প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রফেসর আঃ রাজ্জাক। উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির উপাধাক্ষ্য প্রফেসর মোঃ নাসির উদ্দিন সিকদার, শিক্ষক সমিতির সাধারন সম্পাদক প্রফেসর লতিফা আক্তার, যুব রেড ক্রিসেন্ট, সরকারি বরিশাল কলেজ শাখার দায়িত্বপ্রাপ্ত শিক্ষক প্রভাষক পার্থ রায় ও সদস্যবৃন্দ।

যুব রেডক্রিসেন্ট, সরকারি বরিশাল কলেজ শাখার দলনেতা সুশান্ত কুমারের সঞ্চালনায় উপস্থিত অতিথিরা তাদের শুভেচ্ছা বক্তব্যে বলেন, স্বেচ্ছাসেবী দিবসে আমাদের সকলেরই স্বেচ্ছাসেবী মনোভব নিয়ে দেশ ও সমাজের উন্নয়নে কাজ করা উচিত। এতে করে আমরা যেমন উপকার পাবো সে সাথে দেশ সমৃদ্ধ হবে আরও এগিয়ে যাবে। সারাবিশ্বের সাথে সাথে বাংলাদেশ যে স্বেচ্ছাসেবী সংগঠন নিয়ে এগিয়ে যাচ্ছে সেটা বরিশাল কলেজের প্রেক্ষিতে বলা যায়। সকলকে একত্রিত হয়ে লেখাপড়ার পাশাপাশি আমাদের সামান্য সহায়তা দিয়ে পারিপার্শ্বকে এগিয়ে নিতেও আহ্বান করেন বক্তারা।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: