করোনা লাইভ
আজকে আক্রান্ত : ৫১৫ ◈ আজকে মৃত্যু : ৭ ◈ মোট সুস্থ্য : ৪৯৮,৩৯১
প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সরকারি হাসপাতালের অচল যন্ত্রপাতি সচলের নির্দেশনা চেয়ে রিট

২২ ফেব্রুয়ারি ২০২১, ৪:০৯:১০

দেশের সব সরকারি হাসপাতালে প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি সংযোজনসহ অচল যন্ত্রপাতি সচলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী জে আর খান (রবিন) এ রিট করেন।

রিট আবেদনে মানুষের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার লক্ষ্যে দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে মানুষের সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি অন্তর্ভুক্ত করার নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি সরকারি হাসপাতালের সব অচল যন্ত্রপাতি মেরামত করে সচল করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের ডিজি, কেন্দ্রীয় মেডিক্যাল স্টোর ডিপোর পরিচালককে বিবাদী করা হয়েছে। এছাড়াও রিটে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না ও সঙ্গে সঙ্গে উক্ত বিষয়ে কেন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জনানো হয়েছে।

রিটে আরও বলা হয়েছে, বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, বাংলাদেশের অধিকাংশ সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি নেই এবং বিদ্যমান যন্ত্রপাতির মধ্যে অধিকাংশই অচল। এসব যন্ত্রপাতি মেরামত করে সচল করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অর্থ বরাদ্দ হলেও তা যথাযথ কাজে ব্যবহৃত না হওয়ায়, একদিকে দেশের সাধারণ মানুষ সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে অন্যদিকে সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। যা অত্যন্ত দুঃখজনক।

প্রসঙ্গত, এর আগে একই বিষয়ে গত ২৭ ডিসেম্বর সংশ্লিষ্টদের বরাবর একটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু সে নোটিশের জবাব না পাওয়ায় রিটটি করা হয়েছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: