করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,০২৯ ◈ আজকে মৃত্যু : ১৫ ◈ মোট সুস্থ্য : ৮,৪২৫
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

সাইক্লোন শেল্টার না থাকায় দূর্যোগের ঝুঁকিতে বড়বাইশদিয়ার ৩ গ্রাম

২০ মে ২০২০, ৮:৫৯:৫৪

পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়নের ছাতিয়ানপাড়া গ্রামসহ আরও ৩ টি গ্রামে এখনও পর্যন্ত সাইক্লোন শেল্টারের ব্যবস্থাপনা হয়নি। ফলে ঝুঁকিতে রয়েছেন প্রায় ২০ হাজার মানুষ।

ইউনিয়নে যেকটি সাইক্লোন শেল্টার আছে তার অবস্থান এই গ্রামগুলো থেকে বেশ দূরে । তাছাড়া দুর্যোগের সময় ধারণক্ষমতার কয়েক গুণ মানুষকে গাদাগাদি করে থাকতে হয় বিধায় অনেকে সেখানে যেতে চায় না।

জানা যায়, দুর্যোগপ্রবণ এলাকা হওয়ায় এসব গ্রামে প্রতি বছর ঝড়-জলোচ্ছ্বাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে কমবেশি ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। নদীর তীরবর্তী গ্রাম হওয়ায় ঝড়-জলোচ্ছ্বাসের সময় এসব গ্রাম সহজেই প্লাবিত হয় । যার ফলে ব্যহত হয় কৃষি ব্যবস্থা , ক্ষয়ক্ষতির সম্মুখীন হয় বসত-বাড়ি , গাছপালা উপড়ে যায় , গবাদি পশুর প্রানহানী হয় ।

ক্ষতিগ্রস্থ এলাকাবাসী জানায় ” প্রতিবছরই ঘূর্নিঝড়ের সময় আমরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হই । পাশাপাশি সাইক্লোন শেল্টার না থাকার কারনে আমরা ছেলেমেয়েসহ পরিবার নিয়ে ভীতসন্ত্রস্ত থাকি । বয়স্ক ও বাচ্চাদের নিয়ে নানান ঝামেলার মুখে পরতে হয় কেননা বর্তমানে আমাদের কাছাকাছি যে সাইক্লোন শেল্টারটি রয়েছে তার অবস্থান ৩ কিলোমিটার দূরে । তার উপরে কাচা রাস্তা ও খালবিল থাকার কারনে সেখানে যেতে দূর্ভোগ পোহাতে হয় ।”

এ বিষয়ে জানতে চাইলে সেখানকার একজন স্থানীয় ইউপি সদস্য ইয়াকুব হাওলাদার জানান “এই এলাকায় একটি সাইক্লোন শেল্টার খুব ই দরকার । মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন দূর্গম এই এলাকায় যেন একটি সাইক্লোন শেল্টার এর ব্যবস্থা করা হয় তিনি সেটার ব্যবস্থা গ্রহন করবেন “।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: