প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

‘‘সামাজিক নিরাপত্তা কর্মসূচী’’

(সিভিএ) কার্যক্রমের প্রারম্ভিক সভা আয়োজন

১৪ জুন ২০১৯, ১২:১৫:৩৫

প্রদীপ রায়,বীরগঞ্জ,দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ১০ নং মোহনপুর ইউনিয়ন পরিষদে আজ সকাল ১১ টায় ১৩/০৬/২০১৯ ইং তারিখে বীরগঞ্জ এপি, ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ-এর উদ্যোগে ‘‘সামাজিক নিরাপত্তা কর্মসূচী’’ শীর্ষক সিটিজেন ভয়েস এন্ড এ্যাকশন (সিভিএ) কার্যক্রমের প্রারম্ভিক সভা আয়োজন করা হয়। উক্ত সভায় সারোয়ার মুর্শিদ আহমেদ- বীরগঞ্জ উপজেলা সমাজ সেবা অফিসার, ডাঃ মোজাম্মেল হক, উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, মোঃ খলিলুর রহমান, ইউপি সদস্য, প্রশান্ত বাস্কে, প্রোগ্রাম অফিসার, ওর্য়াল্ড ভিশন, বিভিন্ন বেসরকারী সংস্থার কর্মকর্তাবৃন্দ, চাইল্ড ফোরাম সদস্যবৃন্দ, সিভিএ গ্রুপ সদস্য-সদস্যাবৃন্দ ও উপকারভোগীসহ ৫০ জন ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন ।

সভায় উপজেলা সমাজ সেবা কর্মকর্তা সামাজিক নিরাপত্তা কর্মসূচীর সেবাসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও উপস্থিত অন্যান্য সরকারী কর্মকর্তা ও ইউপি সদস্যবৃন্দও কর্মসূচীর বিষয়ে ব্যাপক আলোচনা করেন। সভায় সিভিএ গ্রপ সদস্য ও ওর্য়াল্ড ভিশন কর্মকর্তা সিটিজেন ভয়েস এন্ড অ্যাকশন কার্যক্রমের প্রক্রিয়া ও ধাপ সম্পর্কে আলোকপাত করেন। তারা বলেন যে, সিটিজেন ভয়েস এন্ড এ্যাকশন (সিভিএ) এর লক্ষ্য হলো, সরকার, সেবাদাতা ও সেবাগ্রহীতাদের সম্বন্বয় ও পারস্পারিক সংলাপের মাধ্যমে সরকারী সেবাসমূহের সহজলভ্যতার (প্রাপ্যতার) ও সেবাসমূহের গুনগুত মানের উন্নয়ন সাধন।

সিভিএ হলো, এমন একটি সামাজিক দায়বদ্ধতা মূলক পদ্ধতি যা কিনা সরকার ও নাগরিকের সম্পর্ক উন্নয়নের সুযোগ সৃষ্টি করে, ফলে নাগরিকের প্রতি সরকারের সেবার মান বৃদ্ধি পায়। সিভিএ-এর মূল উদ্দেশ্য হলো নাগরিকদের মধ্যে যে শক্তি বা ক্ষমতা রয়েছে তা জাগিয়ে তোলা। সিভিএ এর ৪টি মূল উপাদানঃ তথ্য, নাগরিকের কন্ঠ, আলোচনা (সরকার ও নাগরিকের মধ্যে), জবাবদিহিতা। উপস্থিত জনগন বয়স্ক ভাতা প্রদান কর্মসূচি, দুঃস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) কর্মসূচি, কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচি, অসচ্ছল প্রতিবন্ধীদের জন্য ভাতা প্রদান কর্মসূচি, বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলাদের ভাতা প্রদান কর্মসূচি, দরিদ্র “মা” এর জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচিসহ অন্যান্য সরকারী সুযোগ সুবিধা সর্ম্পকে জানতে পারেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: