করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৬১১ ◈ আজকে মৃত্যু : ৩২ ◈ মোট সুস্থ্য : ১৪৬,৬০৪
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

সুন্দরবনের বিষ দিয়ে মৎস্য শিকারীদের দমনে বিশেষ অভিযান শুরু

৩ জুলাই ২০২০, ১০:৫২:২০

sdr

মাসুম বিল্লাহ, শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধিঃ
সুন্দরবনের অভ্যন্তরে ছোট খালগুরোতে কিটনাশক প্রয়োগ করে বিভিন্ন প্রজাতির মৎস্য শিকারীদের দমনে বিশেষ অভিযান শুরু করেছে পুলিশ। শুক্রবার সকালে বাগেরহাট জেলার পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়ের নেতৃত্বে মোংলায় বনবিভাগের ফুয়েল জেটি থেকে এ অভিযান শুরু করা হয়। অভিযানে মোংলা-রামপাল সার্কেলের সহকারী পুলিশ সুপার আসিফ ইকবাল, মোংলা থানার অফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধুরী, ওসি (তদন্ত) তুহিন মন্ডলসহ থানার অন্যান্য অফিসার ও পুলিশ সদস্যরা এ বিশেষ অভিযানে অংশ নেন। সুন্দরবন কেন্দ্রীক অপরাধ নির্মূল ও অপরাধীদের আইনের আওতায় আনার রক্ষ্যে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছে পুলিশ।
বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, সুন্দরবনকে আমরা চিরচেনা রুপে ফিরিয়ে আনার লক্ষ্যে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। যা অর্থনৈতিক কর্মকান্ড থেকে শুরু করে সকল কর্মকান্ডের কেন্দ্রবিন্দুতে রুপান্তরিত হবে। শুধু সুন্দরবনে বিষ প্রয়োগ কারীদের বিরুদ্ধে নয়, বনদস্যু, অবৈধভাবে বাঘ-হরিণ শিকারী ছাড়া যারা বনের অভ্যন্তরে অনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত তাদের বিরুদ্ধে আমাদের অবস্থান থাকবে কঠিন।

তিনি আরো বলেন, স্থানীয় সাংসদ ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার নিজেই সুন্দরবনকে দেখভাল করেন। এছাড়া আইজিপি ও ডিআইজি মহোদয় নির্দেশ সুন্দরবনকে আমরা বসবাস উপযোগী ও ট্যুরিস্ট উপযোগী করে তুলব। এছাড়া সিডর, আইলা, ফনি ও আম্ফান সহ সকল সুপার সাইক্লেন থেকে সুন্দরবন আমাদেরকে মায়ের মত আগলে রেখেছে তাই এ পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বনটাকে সুরক্ষা দেয়া আমাদের কর্তব্য।
অপরাধ দমনে সমুদ্র ও সুন্দরবনে অভিযানের ক্ষেত্রে পুলিশের সক্ষমতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান সক্ষমতা যা আছে তা নিয়েই আমাদের কার্যক্রম শুরু করছি। অভিযানের জন্য প্রয়োজনীয় জলযান সংগ্রহ করে ও অবকাঠামো নিমার্ণের পরিকল্পনা তৈরি করব।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: