করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৩৮১ ◈ আজকে মৃত্যু : ২২ ◈ মোট সুস্থ্য : ১০,৫৯৭
প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

সেশনজট কাটিয়ে উঠতে ছুটি কমানোর পরিকল্পনা ঢাবির!

১০ মে ২০২০, ৫:৪০:৪৪

মোজাম্মেল হক, ঢাবি প্রতিনিধি : একাডেমিক ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য কার্যক্রম পুনরায় শুরু করার পর অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করার বিষয়েও চিন্তা করছে কর্তৃপক্ষ ।

এসব বিষয় বিবেচনায় রেখে ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আগামীকাল সোমবার ডিনদের নিয়ে একটি আলোচনা সভা করবেন বলে জানিয়েছেন দুটি অনুষদের ডিন।

দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস পরিচালনা করছে। কিন্তু, ঢাবিসহ অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলো ইন্টারনেট এবং ইলেকট্রনিক গেজেটসহ বিভিন্ন সমস্যার কারণে এখনও অনলাইন ক্লাস শুরু করতে পারেনি। যদিও ঢাবির কয়েকটি অনুষদ পরীক্ষামূলকভাবে অনলাইন ক্লাস নিচ্ছে।

ঢাবির বিশ্ব ও পরিবেশ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, ‘আমরা ছুটি কমিয়ে আনা, সাপ্তাহিক ছুটিতে (শুক্র ও শনিবার) ক্লাস নেওয়া এবং বিশ্ববিদ্যালয় পুনরায় চালু হওয়ার পরে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করার কথা ভাবছি।’

অনলাইন ক্লাস সম্পর্কে তিনি আরো জানান, তারা একটি সমীক্ষা চালাচ্ছেন এটা জানতে যে, শিক্ষার্থীদের কাছে প্রয়োজনীয় গেজেট, ইন্টারনেটের সহজলভ্যতা এবং ইন্টারনেট কেনার আর্থিক সক্ষমতা রয়েছে কী না। আগামীকাল সোমবার এ সমীক্ষার ফলাফল জানতে পারব বলেও জানান তিনি।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সাদেকা হালিম নির্দিধায় স্বীকার করেছেন যে, কোভিড-১৯ পরিস্থিতির খুব শিগগির উন্নতি না হলে ঢাকা বিশ্ববিদ্যালয় সেশন জটের মুখে পরতে পারে।

তিনি আরো জানান, কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম পুনরায় শুরু করবে না।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: