করোনা লাইভ
আজকে আক্রান্ত : ৫২৮ ◈ আজকে মৃত্যু : ১৭ ◈ মোট সুস্থ্য : ৪৭৭,৯৩৫
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

সোনাগাজীতে বাল্য বিয়ে থেকে রক্ষা পেলো স্কুল ছাত্রী

২৫ নভেম্বর ২০২০, ১১:৩৭:৩৭

চট্টগ্রাম ব্যুরো অফিস::
ফেনীর সোনাগাজীতে প্রশাসনের তৎপরতায় বাল্য বিয়ে থেকে রক্ষা পেয়েছে নবম শ্রেণির এক স্কুল ছাত্রী (১৫)। সোমবার (২৩ নভেম্বর) রাতে ওই ছাত্রীর বাল্যবিবাহ ঠেকিয়ে দিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তাছলিমা শিরিন ও মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস আক্তার। উপজেলার চর মজলিশপুর ইউনিয়নের চর বদরপুর এলাকায় এক বাড়িতে এঘটনা ঘটে।

উপজেলা বিষয়ক কর্মকর্তার কার্যালয ও স্থানীয় সূত্র জানায়, উপজেলার চর মজলিশপুর ইউনিয়নের চর বদরপুর এলাকার নবম শ্রেণির এক স্কুলছাত্রীর সঙ্গে পাশ্ববর্তী এলাকার এক প্রবাসী যুবকের বিয়ের দিন ধার্য ছিল মঙ্গলবার (২৪ নভেম্বর)। বিয়ের কেনা-কাটাসহ সব আয়োজন শেষ করে সোমবার (২৩ নভেম্বর) রাতে বর-কনের বাড়িতে গায়ে হলুদের অনুষ্ঠান চলছিল। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তাছলিমা শিরিন গোপনে খবর পেয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস আক্তার ও স্থানীয় ইউপি সদস্য শাহজাহানকে বিয়ে বাড়িতে পাঠিয়ে রাতেই ওই ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করে দেন। পরে বরের বাড়িতেও বাল্যবিয়ে বন্ধের বিষয়ে খবর পাঠানো হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস আক্তার জানান, ওই ছাত্রীর বিয়ে বন্ধ করে ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত মেয়েকে বিয়ে দেবেনা মর্মে ছাত্রীর পরিবারের লোকজন ও আত্মীয়দের কাছ থেকে অঙ্গিকারনামা নেওয়া হয়েছে। এখন ওই ছাত্রী আবার বিদ্যালয়ে গিয়ে লেখাপড়া করবে। তিনি বলেন, বাল্যবিয়ে বন্ধ করার পরও গোপনে বিয়ে হয়েছে কি না মঙ্গলবার (২৪ নভেম্বর) ও ইউপি সদস্যের মাধ্যমে খবর নেওয়া হয়েছে।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তাছলিমা শিরিন বলেন, মেয়েরা সমাজের বোঝা নয়। তারাও এদেশের নাগরিক ও সম্পদ। অল্প বয়সে বিয়ে দিয়ে একটি মেয়ের জীবন নষ্ট করা যাবেনা। বাল্যবিবাহ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। যাতে করে সোনাগাজী উপজেলার কোথাও আর কোন ছাত্রী বাল্যবিবাহের শিকার না হয়। বাল্যবিবাহ, ইভটিজিং, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত থাকবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: