করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৩৬৪,৬১১
প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

হাল ছাড়ছেন না ট্রাম্প

৭ নভেম্বর ২০২০, ৭:৫৪:৫৮

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল আসতে এখনও অনেক বাকি। তবে এরই মধ্যে ভোটের লড়াই আইনের লড়াইয়ে রূপ নেয়ার জোর সম্ভাবনা দেখা দিয়েছে। এটি অবশ্য যতটা ডেমোক্রেট পার্টির প্রার্থী জো বাইডেনের দিক থেকে হচ্ছে তার চেয়ে ঢের বেশি হচ্ছে রিপাবলিকান পার্টির প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিক থেকে। তার এই প্রচেষ্টায় সহায় হয়েছে ভোটের সামান্য ব্যবধান।

ভোটের ব্যবধান কম থাকায় কোনো অনুমান বা আগাম বার্তা দেয়া একেবারেই অসম্ভব বলা চলে। যদিও এরই মধ্যে নির্বাচন ডিসিশন ডেস্ক থেকে জো বাইডেনকে দেশটির ৪৬তম প্রেসিডেন্ট ঘোষণা দেয়া হয়েছে। এর ফলে ডোনাল্ড ট্রাম্পের আদালতে যাওয়া সম্ভাবনা আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠছে।

নির্বাচনের আগ থেকেই ট্রাম্প বলে আসছেন, তিনি পরাজিত হলে ক্ষমতার মসনদ তিনি ছাড়বেন না। কারণ ভোটে কারচুপি করা ছাড়া নাকি তাকে হারানো সম্ভব হবে না। একই বক্তব্যে তিনি স্থির রয়েছেন আজ শনিবারও। এক টুইট বার্তায় সেই অবস্থানের কথা পুনরায় ব্যক্ত করেছেন আলোচিত সমালোচিত এই প্রেসিডেন্ট।

টুইটে ট্রাম্প লেখেন, ‘বেআইনিভাবে বাইডেন নিজেকে প্রেসিডেন্ট দাবি করছেন। এটা আমিও (ট্রাম্প) করতে পারি। আইনি লড়াই মাত্র শুরু হলো। আমাদের আইনি কার্যক্রম এগিয়ে গেলে ভোটের মাঠেও আমরা এগিয়ে যাব।’

এদিকে, জর্জিয়ায় অল্প কিছু ভোট গণনা বাকি। পেনসিলভেনিয়ায় বাকি থাকা ভোটের অধিকাংশই বাইডেনের পক্ষে যাবে বলে নিউইয়র্ক টাইমসের পর্যবেক্ষণ। বিদেশ থেকে দেয়া মার্কিনদের এবং সামরিক বাহিনীর সদস্যদের ভোট এখনো গণনা করা হয়নি।

এপি’র তথ্য বলছে, বাইডেন ২৬৪ ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে। ট্রাম্প এগিয়ে ২১৪টিতে। পেনসিলভেনিয়ায় বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ৬৪ শতাংশ ভোট। ট্রাম্প আছেন ৪৯ দশমিক ২১ শতাংশ ভোট নিয়ে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: