প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

২৮ কুড়ীগ্রাম-আসনের সীমানা পরিবর্তন

৩০ এপ্রিল ২০১৮, ১১:২২:১৭

২৮ কুড়ীগ্রাম-আসনের সীমানা পরিবর্তন

রৌমারী প্রতিনিধি :আসন্ন জাতীয়
সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসন চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।২৮ কুড়িগ্রাম-৪ সংসদীয় আসনটি স্বাধীনতার পর থেকে চিলমারী,রাজিবপুর ও রৌমারী নিয়ে গঠিত হলেও দশম সংসদ নির্বাচনে কিছুটা পরির্বতন আনা হয়।
রৌমারী রাজিবপুর উপজেলা এবং চিলমারী উপজেলার ২ টি, উলিপুর উপজেলার ১ টি ইউনিয়ন নিয়ে গঠিত হয় কুড়িগ্রাম-৪।আবার ৩ টি উপজেলাকে একত্রিত করে খসড়া করা হয়ে কুড়িগ্রাম-৪।এ নিয়ে চলে যুক্তি তর্ক।অবশেষে একাদশ সংসদ নির্বাচনের জন্য ২৫টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন এনে৩০০ আসনের সীমানা চূড়ান্ত করেছেন ইসি। এসীমানাতেই আগামী জাতীয় সংসদ নির্বাচনঅনুষ্ঠিত হবে।ফলে ২৮ কুড়িগ্রাম-৪ আসনটি পুনরায় চিলমারী উপজেলা ৬ টি,রাজিবপুর উপজেলার ৩ টিএবং রৌমারী উপজেলার ৬ টিসহ মোট ১৫ টি ইউনিয়ন নিয়ে গঠিত হলো।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে অাজ দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।যে ২৫টি আসনের সীমানার পরিবর্তন এসেছে সেগুলো হলো নীলফামারী ৩, ৪; রংপুর ১, ৩;কুড়িগ্রাম ৩, ৪; সিরাজগঞ্জ ১, ২; খুলনা ৩, ৪;জামালপুর ৪, ৫; নারায়ণগঞ্জ ৪,৫; সিলেট ২, ৩;মৌলভীবাজার ২, ৪; ব্রাহ্মণবাড়িয়া ৫, ৬; কুমিল্লা ৬,৯, ১০ ও নোয়াখালী ৪, ৫।

ঢাকার কোনো সংসদীয় আসনে পরিবর্তন আসেনি।সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার রফিকুলইসলাম, নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীনআহমদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।গত ১৪ মার্চ পুননির্ধারিত সীমানার খসড়ায় ৪০আসনে পরিবর্তনের প্রস্তাব করে বাকি ২৬০টি আসনে দশম সংসদের সীমানা বহাল রাখার কথা বলা হয়। কিন্তু এরপর ৬০টি আসনের বিষয়ে আপত্তি বা আবেদন আসে।

গত ২১ থেকে ২৫ এপ্রিল এসব আপত্তির ওপর শুনানি শেষে ৬০টি আসনের মধ্যে ৩৫টির আপিল মঞ্জুর করে ইসি। ফলে সে সব আসনে দশম সংসদের সীমানাই বহাল থাকছে। বাকি ২৫টির আবেদন না মঞ্জুর হওয়ায় সেখানে পরিবর্তন আসছে।নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদজানিয়েছেন, অাজই সংশোধিত আসন সীমানার চূড়ান্ত গেজেট প্রকাশ করা হবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: