মঙ্গলবার ২১ মে, ২০২৪

পীরগঞ্জে ভূমিদস্যুদের হাত থেকে সরকারী বিলের জমি রক্ষার দাবীতে মানববন্ধন

৫ জুন, ২০২৩ ৬:৫০:৫৬

ফাইদুল ইসলাম,পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি
“ভূমিহীনরা মিলাও হাত, ভূমিদস্যুরা নিপাত যাক” এই স্লোগানে ভূমিদস্যুদের হাত থেকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার সেনগাও ইউনিয়নের প্রায় ৩৪ একর আয়তনের ধরধরা নামে সরকারী বিলের জমি রক্ষার দাবীতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন স্থানীয় ভুমিহীনরা। সোমবার দুপুরে উপজেলার আগ্রাগরিনাবাড়ী ভুমিহীন জনসংগঠনের আয়োজনে এই কর্মসূচী পালন করা হয়। ঐ বিলে প্রায় এক ঘন্টা ব্যাপী মানববন্ধন শেষে মিছিল সহকারে ল্যাংড়া টাউনে সমাবেশ করেন তারা। এতে বক্তব্য দেন, সেনগাও ইউনিয়নের চেয়ারম্যান সাইদুর রহমান, পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল, সাধারণ সম্পাদক নসরতে খোদা রানা, ভুমিহীন জনসংগঠনের নেতা এনামুল হক, অবিনাশ চন্দ্র রায় সহ অন্যান্যরা।
এ সময় বক্তারা বলেন, আগ্রা গরিনাবাড়ি ও দস্তমপুর মৌজার ধরধরিয়া বিলের আগ্রা গরিনাবাড়ি অংশে সরকারি ১ নং খাস খতিয়ান ভুক্ত ৩৩.৪৫ একর জমি রয়েছে। এ অংশ আগ্রা গরিনাবাড়ি ভূমিহীন সংগঠনের ২০৫ টি ভুমিহীন পরিবার দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসছেন। সম্প্রতি কতিপয় প্রভাবশালী ব্যক্তি বিলের জমি দখল করার পায়তারা করছেন। এতে বাঁধা দেন ভূমিহীনরা। প্রভাবশালীরা ভুমিহীনদের নামে মামলা দেয়া সহ নানা ভাবে হুমকি ধামকি দিয়ে আসছেন। কয়েক দিন আগে দুই জন সাবেক ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে বিলের মাঝে পুকুর খনন করার জন্য এসকে ভেটর মেশিন নামানো হয়। প্রশাসনের পক্ষ থেকে তেমন কোন পদক্ষেপ না নেয়ায় সে সময় বিলের মাঝে চারটি পুকুর খনন করেন তারা এবং আবারো পুকুর খনন করার পায়তারা করছেন। ভুমিদস্যুদের হাত থেকে বিলটি রক্ষা করার জন্য সরকারের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির বলেন, বিলের জমিতে সরকারী স্বার্থ সংরক্ষনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না


পাঠকের মন্তব্য:

সর্বশেষ

Selected poll is not defined.

সম্পাদক ও প্রকাশক : মোঃ রাসেল ইসলাম
বার্তা সম্পাদক : রাইতুল ইসলাম

প্রধান কার্যালয় : ১৬১/১/এ উলন, রামপুরা, ঢাকা-১২১৯
মোবাইল : 01715674001
বিজ্ঞাপন : 01727338602
ইমেইল : [email protected], [email protected],

Developed by RL IT BD