প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

রাঙ্গুনিয়ায় ঐতিহ্যবাহী বলীখেলায় চ্যাম্পিয়ন জীবন বলী

৫ জুন ২০২৩, ৪:০০:৫৩

মুবিন বিন সোলাইমান, চট্টগ্রাম:
চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার সরফভাটা তারুণ্যের পরিবারের আয়োজিত বলীখেলায় মাত্র ১৩ সেকেন্ডে রাঙ্গুনিয়ার সোলেমান বাদশা বলীকে পরাস্থ করে চ্যাম্পিয়ন হয়েছে চকরিয়ার জীবন বলী।

রোববার (৪জুন) ২০২৩ইং তারিখ বিকাল ৫টায় উপজেলার সরফভাটা গোডাউন ব্রিজ সংলগ্ন খেলার মাঠে সরফভাটা তারুণ্যের পরিবারের আয়োজিত বলীখেলায় সরফভাটা তারুণ্যের পরিবারের প্রতিষ্ঠাতা পরিচালক উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউনুচ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রীর ছোট ভাই এনএনকে ফাউন্ডেশনের চেয়ারম্যান খালেদ মাহমুদ।

এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এমরুল কমির রাশেদ, চট্টগ্রাম উত্তর জেলা কৃষকলীগের সভাপতি শফিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সহ-সভাপতি আকতার হোসেন চৌধুরী, সহ-সভাপতি আব্দুল মান্নান চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম, হোসনাবাদ ইউপি চেয়ারম্যান দানু মিয়া, ওমান বঙ্গবন্ধু কেন্দ্রিয় পরিষদের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, উপজেলা আ.লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক নিজাম উদ্দিন বাদশা, তথ্য ও গবেষণা সম্পাদক আব্দুল জব্বার, সদস্য মোবারক আলী, সরফভাটা ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক আহসান হাবিব, সহ-সভাপতি আব্দুল সবুর রাজু, পৌরসভা আ.লীগের সহ-সভাপতি এনামুল হক, চট্টগ্রাম উত্তর জেলা কৃষকলীগ নেতা নুর মোহাম্মদ বাহাদুর, উপজেলা সেচ্ছাসেবকলীগের সভাপতি নাছির উদ্দীন রিয়াজ, উপজেলা তাঁতীলীগের আহবায়ক মোরশেদ তালুকদার, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আলী শাহ, ব্যবসায়ী হাজী মোহাম্মদ সোলাইমান প্রমুখ।

উল্লেখ্য, বলীখেলা এক বিশেষ ধরনের কুস্তিখেলা, এই খেলায় অংশগ্রহণকারীদেরকে বলা হয় বলী। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কুস্তিকে বলীখেলা নামে পরিচিত। বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার পতনের পর এই দেশে ব্রিটিশ শাসন শুরু হয়। বাঙালি সংস্কৃতির বিকাশ এবং একই সঙ্গে বাঙালি যুবসম্প্রদায়ের মধ্যে ব্রিটিশবিরোধী মনোভাব গড়ে তোলা এবং শক্তিমত্তা প্রদর্শনের মাধ্যমে তাদের মনোবল বাড়ানোর উদ্দেশ্যে ১৯০৯ সালের প্রথম চট্টগ্রামে বলীখেলা বা কুস্তি প্রতিযোগিতার প্রবর্তন শুরু হয়।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না

পাঠকের মন্তব্য: