প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

কাগজের তৈরি পরিবেশবান্ধব কলম বিক্রি করে লেখাপড়ার খরচ চলে শারীরিক প্রতিবন্ধী হাসানুরের

৭ ডিসেম্বর ২০২৩, ৬:৫০:৪৫

আব্দুর রাজ্জাক রাজ , (ফুলবাড়ী) কুড়িগ্রাম প্রতিনিধি:

পরিবেশ দূষণ ও প্লাস্টিকের ব্যবহার রোধে ইউটিউব দেখে কাগজের তৈরি পরিবেশ বান্ধব কলম তৈরি করে রীতিমতো এলাকায় সাড়া ফেলেছে শারীরিক প্রতিবন্ধী হাসানুর রহমান হারা,পরিবেশবান্ধব কলম তৈরিতে ব্যবহার করেন রঙিন কাগজ, আঠা, শিষ , হাসানুর রহমানের বাড়ি কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ি ইউনিয়নের তালুক শিমুলবাড়ি গ্রামে। শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পরীক্ষা ভালো রেজাল্ট করে ফুলবাড়ী ডিগ্রী কলেজে দ্বাদশ শ্রেণীতে লেখাপড়া করছেন হাসানুর, বাবা হাসেন আলীর সংসারে অভাব বন্টন থাকায় কাগজের তৈরি কলম বিক্রি করে নিজের লেখাপড়ার খরচ যোগাচ্ছেন বলেও জানিয়েছেন হাসানুর। এদিকে হাসানুরের তৈরি কাগজের কলম দেখতে প্রতিনিয়ত বাড়িতে ভিড় জমাচ্ছেন এলাকাবাসী। কাগজের তৈরি একটি কলম তৈরিতে তিন থেকে চার টাকা খরচ নিজের কলেজ সহ বিভিন্ন জায়গায় ৫ থেকে ৭ টাকায় বিক্রি করছেন । হাসানুর রহমানের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী ও সুধী সমাজ।

কাগজ দিয়ে কলম তৈরি করা কলম দেখতে আসা দর্শনার্থী রহিম ও মাহাফুজার জানান, হাসানুর রহমান হারা একজন শারীরিক প্রতিবন্ধী মানুষ হয়েও কাগজ দিয়ে কলম তৈরি করছেন সেটি দেখতে আমরা এসেছি, তার এই অসাধারণ প্রতিভা দেখে আমরা মুগ্ধ।

ছেলের এমন উদ্যোগে খুশি হাসানুরের বাবা হাছেন আলী জানান,সংসারিক অবস্থা তেমন ভালো না কলম তৈরি করে তা বিক্রি করে যে আয় হয় তা থেকে হাসানুর রহমান তার লেখাপড়া খরচ চালায়। আমার এই ছেলেটিকে সরকারি ও বেসরকারিভাবে সাহায্যের আবেদন জানাচ্ছি।

হাসানুর রহমানের সহপাঠী রনি ও কবির জানান, আমাদের বন্ধু হাসানের প্রতিভা দেখে আমরা রীতিমতো অবাক, এছাড়া সে তার নিজের তৈরি কলম কলেজে বিক্রির জন্য মাঝে মাঝে আসে আমরা নিজেরাও কিনি এবং অন্যদেরকে তা কিনতে উদ্বুদ্ধ করি।

হাসানুর রহমান জানান, বর্তমান যুগে প্লাস্টিকের যে অপব্যবহার যে ক্ষতিকর অবস্থা সেটি কিভাবে কমিয়ে আনা যায় সেই চিন্তা থেকে আমি এই কাগজের কলম তৈরি করি, এছাড়াও ভবিষ্যতে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনার জন্য নতুন নতুন উদ্ভাবন করব।

ফুলবাড়ী ডিগ্রী কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম রিজু জানান, কাগজ দিয়ে পরিবেশবান্ধ কলম তৈরি করছে হাসানুর রহমান, তার এই উদ্যোগের জন্য তাকে স্বাগত জানাই, সেই সঙ্গে তাকে সরকারি ও বেসরকারি পৃষ্ঠপোষকতার আহ্বান জানান।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না

পাঠকের মন্তব্য: