রাজগঞ্জের মোবারকপুর বাবুপাড়া মন্দিরে পুরোদমে চলছে দুর্গা পুজার প্রস্তুতি

১০ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩১:৪০

উত্তম চক্রবর্তী,মণিরামপুর(যশোর)অফিস॥
এবার আরো জাকজমকপূর্ণ আয়োজনে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পুজা উদযাপনের প্রস্তুতি চলছে যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জের মোবারকপুর বাবুপাড়ায়। এখানে মা দুর্গাকে সাজাতে রাত দিন কাজ করছেন প্রতিমা তৈরির কারিগররা।
এ পুজা মণ্ডপে নির্বিঘ্নে এ উৎসব সম্পন্ন করতে রাজগঞ্জের মোবারকপুর বাবুপাড়া মন্দিরে প্রশাসনিক নিরাপত্তার ব্যবস্থা থাকবে বলে জানাগেছে।
কিছুদিন বাদেই হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা। এ উৎসবকে আকর্ষণীয় করতে রাজগঞ্জের মোবারকপুর বাবুপাড়া পুজা মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। এবার এ মণ্ডপে মহাভারতের বিভিন্ন কাহিনী অবলম্বনে ১০৮টা প্রতিমা তৈরি করা হয়েছে। দীর্ঘ ২ মাসের পরিশ্রমে গড়া প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন শুধু রঙের প্রলেপ ও অঙ্গসজ্জার কাজ বাকি আছে। দেবীর মর্তে আগমনের আগেই শেষ করতে হবে এ কাজ। তাই কাজের চাপে দম ফেলার সময় নেই কারিগরদের।

রাজগঞ্জের মোবারকপুর বাবুপাড়া পুজা মণ্ডপের কারিগর বলেন, প্রতিমা তৈরিতে মাটির কাজ আপাতত শেষ। বিভিন্ন অঙ্গের কাজ করছি। আমাদের প্রচুর কাজের চাপ। রাত জেগেও আমাদের কাজ করতে হয়। ঠাকুরের গায়ে রঙ, গয়নাগাটি, চুল এগুলো পড়াতে হবে।
ইতোমধ্যে এ পুজা মন্দিরে পুজা উদযাপন কমিটি গঠন করা হয়েছে। কথা হয়, এ পুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র দাস ও কোষাধ্যক্ষ অসীম চৌধুরীর সাথে, তারা বলেন, রাজগঞ্জের মোবারকপুর বাবুপাড়া পুজা মন্দিরে সব ধরণের মানুষকে নিরাপত্তা দেওয়ার জন্য প্রশাসনিক নিরাপত্তা বলয় থাকবে। আমরা বিশ্বাস করি প্রতিবারের মত এবারেও নির্বিঘ্নে এ পুজা মন্দিরে শারদীয় দুর্গা উৎসব সম্পন্ন হবে।
এছাড়া দুর্গা উৎসবকে ঘিরে, মানুষের আনন্দ দিতে এ পুজা মণ্ডপ চত্বরে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ধর্মীয় যাত্রাপালা। ষষ্ঠীর সন্ধ্যায়- মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে পুজার অনুষ্ঠান শুরু হবে। সপ্তমীর সন্ধ্যায়- মঞ্চে স্থানীয় শিল্পীদের অংশগ্রহনে চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

অষ্টমীর- সন্ধ্যা রাত থেকেই শুরু হবে পাটকেলঘাটা নাট্যসংস্থার অংশগ্রহনে (কৃষ্ণভক্ত সুধামা) যাত্রাপালা অনুষ্ঠিত হবে। এতে নায়ক ও নায়িকার ভুভিকায় রয়েছেন- কুমার বিশ্বজিৎ ও শেফালী এবং নবমীর সন্ধ্যায় জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। এতে অংশগ্রহন করবে দেশের নামকরা কৌতুক অভিনেতা কাজল। এই মণ্ডপে, পুজা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন, সুব্রত দাস ও দেবব্রত দাস। এবার দেবী দুর্গা তার ভক্তদের মাঝে আসবেন ঘোড়ায় চড়ে, ফিরবেন ঘোড়ায়।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।