ক্যাম্পাসে মেট্রোরেল স্টেশন স্থাপিত হলে ক্যাম্পাসের স্বাভাবিক জীবন ব্যাহত হবে- এসএম হল জিএস

২২ মে ২০২০, ৭:০৪:৪৭

মোজাম্মেল হক, ঢাবি প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতর দিয়ে মেট্রোরেল রুট তৈরী হবে জানার পর থেকেই শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের সম্ভাব্য সমস্যার কথা তুলে ধরে আন্দোলন করে আসছে। বিভিন্ন রাজনৈতিক ছাত্র সংগঠনগুলোর মধ্যে রয়েছে মতবিরোধ। কিছু সংগঠন এই প্রকল্পে সমর্থন দিলেও অনেকেই এই প্রকল্পের বিরুদ্ধে জানিয়েছে তীব্র প্রতিবাদ। ইতোমধ্যেই শুরু হয়ে গেছে মেট্রোরেল প্রকল্পের স্টেশন নির্মাণের কাজ। কয়েকদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি তে (শিক্ষক – ছাত্র মিলনায়তন) স্টেশন নির্মাণের জন্য গাছ কাটা হয়েছে। যা নিয়ে বিক্ষুব্ধ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। অনেকেই অনলাইনে টিএসসি তে স্টেশন স্থাপনের বিরুদ্ধে তাদের মতামত জানাচ্ছে।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী হল, সলিমুল্লাহ মুসলিম হলে সংসদের জিএস জুলিয়াস সিজার তালুকদার তার নিজের ফেসবুক স্ট্যাটাসে এর বিরুদ্ধে তার অবস্থান জানায়। তার স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

“এই দেশে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়’ অপেক্ষা ‘ঢাকা ক্লাব’ বেশি গুরুত্বপূর্ণ। মেট্রোরেল লাইন নির্মাণপথ ও স্টেশন স্থাপন অন্তত তাই সাক্ষ্য দেয়৷ একটি অভিজাত সমিতির কাছে দেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়ের এই অসম্মান জাতিকে অন্ধকারেই নেবে।”

সলিমুল্লাহ মুসলিম হল সংসদের জিএস জুলিয়াস সিজার তালুকদারের কাছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিতর দিয়ে মেট্রোরেল ও টিএসসি তে স্টেশন এর ব্যাপারে জানতে চাইলে, তিনি বলেন –

“যে কোন শিক্ষা প্রতিষ্ঠানেরই নিজস্ব স্বকীয়তা ও স্বাতন্ত্র্য সেই প্রতিষ্ঠানের নিজস্ব সৌন্দর্য। ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়। সেই সাথে জাতি গঠনে রাজনৈতিক ও বুদ্ধিবৃত্তিক ভূমিকার দিক দিয়ে পৃথিবীর সামান্য সংখ্যক গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের একটি। শুধু বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী কিংবা শিক্ষক নয় বরং পুরো জাতিরই একটি দায়িত্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতি আছে বলে মনে করি। এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্বকীয়তা ও স্বাতন্ত্র্য রক্ষায় আমি আগের বহিরাগত যান নিয়ন্ত্রণ ও বহিরাগতদের অবাধ বিচরণ নিয়ন্ত্রণের দাবি জানিয়ে আসছি। ইতিপূর্বে সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র সংসদের পক্ষ থেকে উপাচার্য বরাবর একটি আবেদনও দিয়েছি। পূর্ব দাবিসমূহের ধারাবাহিকতায়ই আমি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে মেট্রোরেল স্টেশন স্থাপনে বিরোধী। এটি স্থাপিত হলে স্বাভাবিক ক্যাম্পাস জীবন ব্যাহত হবে।”

তার কাছে সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র সংসদের এ ব্যাপারে ভবিষ্যতে কি কর্মসূচি নিবে জানতে চাওয়া হলে তিনি বলেন –

“সংসদের সিদ্ধান্ত এখনো বলতে পারছি না৷ তবে আমার ব্যক্তিগত অবস্থান সব সময়ই মেট্রোরেল স্থাপনের বিরুদ্ধে থাকবে। এর নিমিত্তে সাধারণ শিক্ষার্থীদের যে কোন কর্মসূচীকে আমি সমর্থন করি।”

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।