ঝিনাইদহ সদরের শারদীয় দুর্গা উৎসব সর্বজনীন দুর্গা মন্দিরে নরহরিদ্রা রাজবংশী পাড়ায় মহা সপ্তমী উদযাপন

২১ অক্টোবর ২০২৩, ৩:৪১:১১

মোঃ ইব্রাহিম মিয়া জেলা প্রতিনিধি ঝিনাইদহ

ঝিনাইদহের প্রতিটি পূজা মন্ডপে চলছে আজ মহা সপ্তামী। চণ্ডীপাঠ,বোধন এবং দেবীর অধিবাসীর মধ্যে দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় মহা উৎসব শারদীয় দুর্গাপূজা। গতকাল ছিল মহাষষ্ঠী । আজ সন্ধ্যার ৭:৪৯ মিনিটে পর্যন্ত সপ্তমী তিথি স্থায়ী হবে।এরমধ্যে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমী বিহিত পূজা সম্পূর্ণ হবে।পূজা শেষে পুন্যার্থীরা উপবাস পালন করে অঞ্জলি দেবেন। ষষ্ঠীতে দেবীর প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে উৎসব শুরু হয়েছে।সনাতন ধর্মম্বলীদের ঘরে ঘরে এখন পূজার ধুম। রংবেরঙের পোশাক পরে বিভিন্ন মানুষ ভিড় জমিয়েছে পূজা মন্ডপ গুলোতে। সন্ধ্যায় ঢাকের তালে তালে আরতির জন্যও রয়েছে তাদের আলাদা প্রস্তুতি । উদ্বোধনী অনুষ্ঠানে আগমনী গান এবং নাচ পরিবেশন করেন শিল্পীরা পূজা উপলক্ষে মন্দির প্রাঙ্গণে নেয়া হয়েছে নিশ্চিন্ত নিরাপত্তা ব্যবস্থা। সপ্তমী পূজা শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণী ব্যবস্থা রাখা হয়েছে। সনাতন ধর্মমঙ্গলীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা, দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানে সাজানো হয়।দুর্গা উৎসব বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। শারদীয় দুর্গা উৎসবের মূল মন্ত্র হচ্ছে অশুভশক্তির বিনাশ, এবং সত্য ও সুন্দরের আরাধনা।সমাজের অন্যায় অবিচার , অশুভ ও অসুর শক্তি দমনের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এই পূজা হয়ে থাকে। দেশের সর্বত্র প্রতিটি পূজা মন্ডপে এখন দুর্গা দেবীর আগমনে মুখরিত আবহমান কাল থেকে হিন্দু সম্প্রদায় বিপুল উৎস উদ্দীপনের মাধ্যমে ও উচ্চমুখর পরিবেশে নানা আয়োজনের মাধ্যমে দুর্গাপূজা উদযাপন করে আসছে।এই শারদীয়া দুর্গা উৎসব আজ একটি সার্বজনীন উৎসব হিসেবে পরিগণিত হয়েছে। অসাম্প্রদায়িক, উদারনৈতিক মানবিক মূল্যবোধ ধারণ করে দুর্গা উৎসবে ধর্ম বর্ণ নির্বিশেষে সবার মধ্যে সম্প্রীতি ও সোহার্দের বন্ধন আরও দৃঢ় করবো বলে আমাদের সকলের প্রত্যাশা। প্রতিটি পূজা মন্ডপে আলোকসজ্জাসহ বাহারী সব আয়োজন দুর্গাপুজাকে ঘিরে চারদিকে আনন্দের সমাহার বিদ্যমান। আজ মহা সপ্তমী পূজার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ঝিনাইদহের প্রতিটি পাড়া মহল্লাসহ প্রতিটা গ্রামে উৎসব ছড়িয়ে পড়েছে। শেষ হয়েছে পূজার কেনাকাটা। ঝিনাইদহ জেলাজুড়ে এবারে ৪৮৭টি পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। দুর্গাপূজা উপলক্ষ্যে প্রশাসনের কড়া নজরদারী রয়েছে সর্বত্র। গড়ে তোলা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা বলয়। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ঝিনাইদহ জেলা প্রশাসক ও পুলিশ সুপার সার্বিক প্রস্তুতির অংশ হিসেবে ঝিনাইদহ পূজা উদযাপন কমিটি ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাথে প্রস্তুতিসভা সম্পন্ন করেছেন। এবং যেকোনো সমস্যার সমাধানের জন্য দৃঢ়বদ্ধ পরিকর।
ঝিনাইদহ জেলা প্রশাসনের তথ্যমতে, এবছর ঝিনাইদহ সদর উপজেলায় ১১৯, টি শারদীয় দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। ঝিনাইদের সদরের ১০ নম্বর হরিশংকরপুর ইউনিয়নের নরহরিদ্রা সার্বজনীন দুর্গা মন্দির নরহরিদ্রা রাজবংশী পাড়া,ডিহি বাকড়ী ঝিনাইদহ। সার্বজনীন দুর্গা মন্দিরে সভাপতি জগদীশচন্দ্র বিশ্বাস ও সাধারণ সম্পাদক কীর্তন কুমার বিশ্বাস ও উপদেষ্টা মন্ডলীর সদস্য হিসাবে নিত্যগোপাল বিশ্বাস সাংবাদিকদের বলেন সুষ্ঠু ও সুন্দর পরিবেশে আমাদের এই পূজা উদযাপন হচ্ছে, দুর্গাপূজা সার্বজনীন, অশুভ শক্তির বিরুদ্ধে শুভ শক্তির আগমন।

ঝিনাইদহ জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বিনয় কৃষ্ণ বিশ্বাস জানান, আজ মহা সপ্তমী গতকাল ছিল দেবী দুর্গার বোধন । আমরা সবাই সুন্দর ও সুষ্ঠুভাবে শারদীয় দূর্গা উৎসব উদযাপন করব। সকল মতদ্বন্দ এবং ভেদাভেদ ভুলে এটি আমাদের সনাতন ধর্মাবলীদের সবচেয়ে বড় মহোৎসব দুর্গাপূজা। এ বছর জেলায় ৪৮৭টি মন্দিরে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে এবং ঝিনাইদহ সদরে ১১৯ টি পূজা হচ্ছে। আমি আশা রাখি পরিপূর্ণ উৎসবমুখর শান্তিপূর্ণ পরিবেশে আমরা শারদীয় দুর্গাপূজার অনুষ্ঠান উদযাপন শেষ করতে পারবো।
দুর্গাপূজার প্রস্তুতির বিষয়ে জেলার মান্যবর পুলিশ সুপার মোঃ আজিম-উল-আহসান জানান সাংবাদিকদের জানান , দুর্গাপূজা উদযাপনে সার্বিক আইন শৃংখলা বজায় রাখতে প্রতিটি পূজা মন্ডপে সিসিটিভি ক্যামেরা স্থাপন, মন্দিরভিত্তিক স্বেচ্ছাসেবক দল গঠন ও পুলিশী টহলসহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এবং সদর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহিন উদ্দিন জানান সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় এই উৎসবে কোন বিশেষ গোষ্ঠী বা মহল কর্তৃক ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতিতে আঘাত করতে চাইলে তা কঠোরভাবে দমন করা হবে। ঝিনাইদহের মান্যবর

জেলা প্রশাসক এসএম রফিকুল ইসলাম জানান, ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকলের মাঝে ধর্মীয় সম্প্রীতি বজায় থাকবে বলে আশা ব্যক্ত করেন তিনি এবং প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের নিরাপত্তা বলায় নিশ্চিত করা হবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না